চাঁদে প্রথম বীজ অঙ্কুরোদ্গম ঘটালো চিন

Monday, 11 February 2019 12:35 PM
চীনা বিজ্ঞানীরা চাঁদের উপর থাকা চ্যাং'এ 4 ল্যান্ডারের উপরের ট্যাংকে এই তুলো গাছের ছবিটি প্রকাশ করেছেন। ছবিটি জানুয়ারী 7, ২019 এ নেওয়া হয়েছিল।

চীনা বিজ্ঞানীরা চাঁদের উপর থাকা চ্যাং'এ 4 ল্যান্ডারের উপরের ট্যাংকে এই তুলো গাছের ছবিটি প্রকাশ করেছেন। ছবিটি জানুয়ারী 7, ২019 এ নেওয়া হয়েছিল।

চাঁদে ফসল উৎপাদনের পরিবেশ অত্যন্ত প্রতিকূল। সম্প্রতি সমস্ত প্রতিকূলতা কাটিয়ে চাঁদে চিনের মহাকাশযান মুন ল্যান্ডার চ্যাঙ্গ –৪ এ প্রথম সফলতার সাথে তুলো বীজের অঙ্কুরোদ্গম ঘটাতে পেরেছে চিনের গবেষকরা। চাঁদের কিছুটা অংশে প্রচুর সুর্যকিরণ পাওয়া যায় কিন্তু সেখানে বায়ুমন্ডল না থাকায় কসমিক রেডিয়েশন, অতিবেগুনী রশ্মী ও অবাঞ্ছিত সৌর কিরণের প্রভাবে গাছ জ্বলে ঝালা-পালা হয়ে যেতে পারে। সেখানে মাটির নীচে নিয়ন্ত্রিত পরিবেশ সৃষ্টি করে কৃত্তিম আলোর সহায়তায় গাছ বড় করার চেষ্টা চালাচ্ছে অ্যারিজোনার মুন ফার্ম সিমুলেটর।

চাঁদে, চিনের মহাকাশযান চ্যাঙ্গ-৪ এ বীজ, গাছের প্রয়োজনীয় পুষ্টি উপাদান, জল, ইস্ট, সাদা মাছির ডিম ইত্যাদি উপাদানের সহায়তায় হাইড্রোপনিক সার্কুলেশন সেটআপ যুক্ত স্বয়ং-সম্পূর্ণ বায়োসিস্টেম তৈরি করার প্রয়াস করেছে। এই গবেষণার মূখ্য গবেষক নেচার পত্রিকাকে জানিয়েছেন যে তাদের প্রজেক্টটি তুলো বীজের অঙ্কুরোদ্গম ঘটিয়ে সফলতা পেয়েছে এবং তারা ভবিষ্যতে আলু ও আরবিডপসিস উৎপাদনের প্রয়াস করবেন। চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিসট্রেশন ৭ জানুয়ারী তারিখে চাঁদে তুলোবীজের অঙ্কুরোদ্গমের ছবি গত সপ্তাহে প্রকাশিত করেছে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: First time ever seed germination on moon by china

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.