চাঁদে প্রথম বীজ অঙ্কুরোদ্গম ঘটালো চিন

Monday, 11 February 2019 12:35 PM
চীনা বিজ্ঞানীরা চাঁদের উপর থাকা চ্যাং'এ 4 ল্যান্ডারের উপরের ট্যাংকে এই তুলো গাছের ছবিটি প্রকাশ করেছেন। ছবিটি জানুয়ারী 7, ২019 এ নেওয়া হয়েছিল।

চীনা বিজ্ঞানীরা চাঁদের উপর থাকা চ্যাং'এ 4 ল্যান্ডারের উপরের ট্যাংকে এই তুলো গাছের ছবিটি প্রকাশ করেছেন। ছবিটি জানুয়ারী 7, ২019 এ নেওয়া হয়েছিল।

চাঁদে ফসল উৎপাদনের পরিবেশ অত্যন্ত প্রতিকূল। সম্প্রতি সমস্ত প্রতিকূলতা কাটিয়ে চাঁদে চিনের মহাকাশযান মুন ল্যান্ডার চ্যাঙ্গ –৪ এ প্রথম সফলতার সাথে তুলো বীজের অঙ্কুরোদ্গম ঘটাতে পেরেছে চিনের গবেষকরা। চাঁদের কিছুটা অংশে প্রচুর সুর্যকিরণ পাওয়া যায় কিন্তু সেখানে বায়ুমন্ডল না থাকায় কসমিক রেডিয়েশন, অতিবেগুনী রশ্মী ও অবাঞ্ছিত সৌর কিরণের প্রভাবে গাছ জ্বলে ঝালা-পালা হয়ে যেতে পারে। সেখানে মাটির নীচে নিয়ন্ত্রিত পরিবেশ সৃষ্টি করে কৃত্তিম আলোর সহায়তায় গাছ বড় করার চেষ্টা চালাচ্ছে অ্যারিজোনার মুন ফার্ম সিমুলেটর।

চাঁদে, চিনের মহাকাশযান চ্যাঙ্গ-৪ এ বীজ, গাছের প্রয়োজনীয় পুষ্টি উপাদান, জল, ইস্ট, সাদা মাছির ডিম ইত্যাদি উপাদানের সহায়তায় হাইড্রোপনিক সার্কুলেশন সেটআপ যুক্ত স্বয়ং-সম্পূর্ণ বায়োসিস্টেম তৈরি করার প্রয়াস করেছে। এই গবেষণার মূখ্য গবেষক নেচার পত্রিকাকে জানিয়েছেন যে তাদের প্রজেক্টটি তুলো বীজের অঙ্কুরোদ্গম ঘটিয়ে সফলতা পেয়েছে এবং তারা ভবিষ্যতে আলু ও আরবিডপসিস উৎপাদনের প্রয়াস করবেন। চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিসট্রেশন ৭ জানুয়ারী তারিখে চাঁদে তুলোবীজের অঙ্কুরোদ্গমের ছবি গত সপ্তাহে প্রকাশিত করেছে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.