অভিনব ও উন্নত প্রথায় মাছ চাষের প্রশিক্ষণ দানের পরিকল্পনা

Thursday, 30 August 2018 01:48 PM

উন্নত প্রথায় মাছচাষের পাশাপাশি মাছের চারা উৎপাদন – তাদের খাবার তৈরী, রোগ প্রতিরোধক ব্যবস্থা ও সরকারী অনুদান সম্পর্কে চাষীদের সচেতন করতে উদ্ভাবনীমূলক প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। মোট ৫ দিনের এই প্রশিক্ষণমূলক কার্যকর্মে রাজ্যের বিভিন্ন জেলা থেকে মোট ৮০ জন মৎস্যচাষী অংশগ্রহণ করেন, এই কর্মকাণ্ডটি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন এগ্রিকালচার ট্রেনিং সেন্টার হলে আয়োজিত হয়।

বিজ্ঞানসম্মত উপায়ে মৎস্যচাষ করার পাশাপাশি এখানে কম খরচে হ্যাচারি নির্মাণ করে তা থেকে বায়োফ্লক প্রযুক্তির মাধ্যমে জলাশয়ের দূষণ প্রতিরোধে কিভাবে মাছের খাবার হিসাবে প্রাকৃতিক খাদ্য সরবরাহ করা যায় এইসমস্ত কিছু হাতেকলমে শেখানো হয়। কৃষিবিজ্ঞান কেন্দ্রের মৎস্যবিভাগের বিভিন্ন বিশেষজ্ঞরা উপস্থিত থেকে এই প্রশিক্ষণরত কর্মকাণ্ডটিকে আরও সফল করে তুলেছিলেন। বিশেষজ্ঞদের মূল উদ্দেশ্যই হল মৎস্যচাষীরা যাতে কম খরচে মাছের ভালো ও উন্নতমাণের ফলন পেতে পারে ও পুষ্টিগুণসম্পন্ন নির্ভেজাল মৎস্য যাতে সাধারণ মানুষদের কাছে চাষীরা পৌঁছে দিতে পারে।

- Sushmita Kundu

English Summary: Fishery education

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.