বাণিজ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে বিদেশি বিনিয়োগ ১২ গুণ বেড়েছে

Wednesday, 26 December 2018 03:59 PM

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের পেশ করা সারা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য অনুয়ায়ী পশ্চিমবঙ্গে এবছর প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ প্রায় ৩ হাজার ৯১১ কোটি টাকা। চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে ওই অঙ্কের বিদেশি বিনিয়োগ এসেছে রাজ্যে। গত বছর ওই অঙ্ক ছিল ১ হাজার ৪০৯ কোটি টাকা। তার আগের বছর, অর্থাৎ ২০১৬-’১৭ অর্থবর্ষে রাজ্যে এফ ডি আই এসেছিল মাত্র ৩৩২ কোটি টাকা। দু’বছর আগে গোটা দেশে যে বিদেশি বিনিয়োগ এসেছে, এ বছরের প্রথম তিন মাসেই রাজ্যে সেই অঙ্ক ১২ গুণ বেড়েছে। শিল্প মহলের ব্যাখ্যা, যেখানে গত জুন মাস পর্যন্ত পাওয়া হিসেবে এই সাফল্য ধরা পড়েছে, সেখানে চলতি আর্থিক বছরের শেষে বিনিয়োগের পরিমাণ যে বেশ কয়েক গুণ বেড়ে যাবে, তাতে সন্দেহ নেই।

অল্প পুঁজিতে শিল্পের দরজা খোলার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে ছোট শিল্পে দেশে এখন উপরের সারিতে আছে পশ্চিমবঙ্গ। তার সাথে বিদেশি বিনিয়োগ নিয়ে রাজ্য অনেকটাই এগিয়ে গেছে। ২০১৬-’১৭ অর্থবর্ষের ১২ মাসের পারফরম্যান্সকে এবার প্রথম তিন মাসেই একেবারে পিছনে ফেলেছে রাজ্য।

প্রতি বছর পশ্চিমবঙ্গ সরকারের শিল্প সম্মেলন, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন করে, বিনিয়োগের দুনিয়ায়  প্রভাব ফেলতে শুরু করেছে। কোটি কোটি টাকা খরচ করে রাজ্য সরকার যে বাৎসরিক বিজনেস সামিট করে, সেখানে বিনিয়োগের প্রতিশ্রুতি আনা হয় কিন্তু, দীর্ঘদিনের অচলায়তন সরিয়ে কিছু একটা করার তাগিদ এই সরকার দেখাতে পারছে। শিল্প গড়ার মানসিকতা ও পরিকাঠামো তৈরি করেছে রাজ্য সরকার। বিদেশি বিনিয়োগ আসার সাথে সাথে দেশীয় বিনিয়োগও সেই পথে আসতে বাধ্য হবে বলে আশা করা যাচ্ছে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.