নভেল করোনা-র সংক্রমণে লকডাউন ২.০-এর জন্য নতুন নির্দেশিকা: ২০ শে এপ্রিল থেকে অনুমোদিত কৃষি ও নির্বাচিত কার্যক্রম

Thursday, 16 April 2020 01:53 AM

স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ) গতকাল অর্থাৎ ১৫ ই এপ্রিল, কোভিড -১৯-এর কারণে জারি করা লকডাউন ২.০-এর জন্য কয়েকটি সংশোধিত নির্দেশিকা জারি করেছেন, যাতে এই মহামারীর সময়ে জনসাধারণের অসুবিধা কিছুটা কমানো যায়। এই উদ্দেশ্যে ২০ এপ্রিল থেকে কিছু সেক্টরকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। তবে প্লেন, রেল ও আন্তঃদেশীয় ভ্রমণ স্থগিত রয়েছে এখনও। সরকার কৃষিক্ষেত্র, স্বাস্থ্যসেবা এবং গ্রামাঞ্চলে কর্মরত শিল্পগুলিকে কাজ করার অনুমতি দিয়েছে।

লকডাউন ২.০-এর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় -এর জারি করা নির্দেশিকা অনুসারে, ২০ এপ্রিল থেকে অনুমোদিত ক্ষেত্রের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে কৃষিকর্ম, কৃষি পণ্য ক্রয় ও সংগ্রহ, মান্ডি ইত্যাদি। খামারের যন্ত্রপাতি, তার স্পেয়ার পার্টস, এগুলি সরবরাহ, মেরামত এবং কাস্টম হায়ারিং সেন্টারগুলিও পেল ছাড়ের অনুমোদন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আর্থিক খাতের পরিষেবাগুলি তালিকাভুক্ত করেছেন, যা কার্যকর থাকতে পারে। আদেশ অনুসারে, আর্থিক খাতের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলি- রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই), ব্যাংক, এটিএম, এসইবিআই কর্তৃক বিজ্ঞপ্তিত ডেবিট মার্কেট অ্যান্ড ক্যাপিটাল, বীমা সংস্থাগুলি কার্যকর থাকবে।

এই আর্থিক খাতের সংগঠনগুলি লকডাউন ২.০ এর সময় উন্মুক্ত থাকবে -

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) এবং এনপিসিআই, সিসিআইএল, একক প্রাথমিক ডিলার এবং পেমেন্ট সিস্টেম অপারেটরগুলির মতো সেন্ট্রাল ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত আর্থিক ক্ষেত্র এবং সংস্থাগুলি উন্মুক্ত থাকবে।

ব্যাংক শাখা এবং এটিএম, ব্যাংকিং পরিচালনার জন্য আইটি ভেন্ডর, ব্যাংকিং করেসপনডেন্টস (বিসি), এটিএম এবং নগদ পরিচালন এজেন্সিগুলি কার্যকর থাকবে।

ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) এর মাধ্যমে নগদ বিতরণ হওয়া অবধি ব্যাংকের শাখাগুলিকে স্বাভাবিক কাজের সময় অনুযায়ী কাজ করার অনুমতি দেওয়া হবে।

সামাজিক দূরত্ব আইন ও শৃঙ্খলা মান্য করার জন্য ব্যাংক এবং অন্যান্য উন্মুক্ত প্রতিষ্ঠানগুলিতে পর্যাপ্ত সুরক্ষা কর্মী মোতায়েন করবে স্থানীয় প্রশাসন।

আইআরডিএআই ও বীমা সংস্থাগুলি উন্মুক্ত থাকবে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক লকডাউন ২.০ -এর সময় বেশ কয়েকটি ক্রিয়াকলাপ নিষিদ্ধ বলে তালিকাভুক্ত হয়েছে। যেমন রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল ও জেলা প্রশাসনের দ্বারা নির্ধারিত কন্টেন্টমেন্ট জোনে (সংবৃত এলাকা) ২.০ লকডাউনের সংশোধিত নির্দেশিকা প্রযোজ্য হবে না, যদি কোনও নতুন অঞ্চলকে কনটেন্ট জোনের বিভাগে অন্তর্ভুক্ত করা হয়, তবে সেই ক্ষেত্রটিকে কন্টেন্টমেন্ট জোন হিসাবে শ্রেণীবদ্ধকরণের সময় পর্যন্ত অনুমোদিত সেই কার্যক্রমগুলি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশনা অনুযায়ী সুনির্দিষ্টভাবে অনুমোদিত সেই কার্যক্রমগুলি ব্যতীত স্থগিত করা হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Fresh guidelines for Novel Corona Lockdown 2.0 : Agricultural & select activities allowed from-20-april


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.