#FtbKrishiJagran: প্রতি কৃষক একটি ব্র্যান্ড (FTB) হয়ে উঠুক এবং তার পণ্য বিশ্বের কাছে প্রদর্শন করুক

KJ Staff
KJ Staff

ভারত একটি কৃষিনির্ভর দেশ, এই দেশে ১১৮.৭ মিলিয়ন কৃষক রয়েছে। অর্ধেকেরও বেশি জনগণ আয়ের প্রাথমিক উত্স হিসাবে কৃষির উপর নির্ভরশীল। তদুপরি, কৃষিকাজের উত্পাদন সহ, চীনের পরে ভারত দ্বিতীয় বিশ্বব্যাপী কৃষিক্ষেত্রের ৭.৩৯ শতাংশ উত্পাদনকারী দেশ। তবে কৃষকরা তাদের কঠোর পরিশ্রমের জন্য তাদের স্বীকৃতি এবং পুরষ্কার খুব কমই পেয়েছেন এবং এমনকি তাদের বিনিয়োগও অনেক সময়ও ফিরে পান না। কৃষক সম্প্রদায়ের একটি বড় সংখ্যা এখনও মধ্যস্বত্ত্বভোগী এবং বাজারের উপর নির্ভরশীল, যা কৃষকদের সমস্যাগুলির মূল কারণ।

সাম্প্রতিককালে কোভিড -১৯ মহামারী পরিস্থিতি কে আরও খারাপ করে তুলেছে এবং বৈশ্বিক কৃষির বাজারকে নাড়া দিয়েছে। কৃষক ও শ্রমিকরা এই সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন। তবে এটি আমাদের অর্থনীতির ভবিষ্যতের মাত্রায় একটি কৃষিক্ষেত্রের সম্ভাবনাও দেখায়। এটি আমাদেরকে ‘স্থানীয় কৃষকদের গুরুত্ব অনুধাবন করতে সহায়তা করে, যা শেষ পর্যন্ত একটি স্বনির্ভর জাতির দিকে পরিচালিত করতে পারে’।

কৃষকদের প্রয়োজনীয়তা অনুধাবন করে কৃষি জাগরণ পরিচালনা করছে ‘এফটিবি (ফার্মার দ্য ব্র্যান্ড), যা একজন কৃষককে তাদের নিজস্ব ব্র্যান্ড তৈরি করার সুযোগ প্রদান করে। সর্বাধিক উদ্ভাবনী ধারণা যা কৃষকদের মোট দৃষ্টিভঙ্গি এবং কৃষির ভবিষ্যতের পরিবর্তন করতে পারে। কৃষকরা যখন ব্র্যান্ড হিসাবে উপস্থিত হবে, তখন মধ্যস্বত্ত্বভোগীর উপর নির্ভরতা হ্রাস করবে এবং গ্রাহকদের মধ্যে সরাসরি কৃষকদের মানসম্পন্ন পণ্যগুলি প্রচার করবে। তাই, কৃষি জাগরণ ভারত জুড়ে সমস্ত প্রগতিশীল কৃষকদের এই ফোরামে যোগদানের জন্য এবং তাদের মানের পণ্যগুলিকে ব্র্যান্ডে পরিণত করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এই লাইভ প্ল্যাটফর্মের মাধ্যমে, কৃষকরা তাদের পণ্যগুলি বিশ্বের সামনে প্রদর্শন করার সুবর্ণ সুযোগ পাবে।

For Participation:যোগ দেওয়ার জন্য যোগাযোগ করুন

Email: ftb@krishijagran.com                                                

অথবা ফোন করুন নিম্নে প্রদত্ত নম্বরে

Apporva-9953720233, R.K Teotia-9891511144, Samad- 9891889588

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters