আবহাওয়ার অগ্রিম তথ্য পাওয়ার জন্য মৌসম ভবনের বৃহৎ চিন্তাভাবনা

Wednesday, 16 January 2019 03:28 PM

বিগত বৎসরে মৌসুমি বায়ু পূর্ববর্তী সময়ে উত্তর ভারতের রাজ্যগুলিতে আঁধি/ধূলিঝড় ব্যাপক প্রভাব সৃষ্টি করেছিলো। এই ভয়ংকর ধুলিঝড়ে প্রায় ২০০ লোকের প্রাণও কেড়ে নিয়েছিলো। এই বিষয়ে এই বৎসর ভারতের মৌসম বিজ্ঞান বিভাগ এপ্রিল ’২০১৯-এ আঁধি/বজ্রপাত ইত্যাদির একদম পুঙ্খানুপুঙ্খ ভবিষ্যতবাণী করার ব্যবস্থাপনা করেছে।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি, পৃথিবী বিজ্ঞান ও পরিবেশ, এবং বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রি ডঃ হর্ষবর্ধন নতুন দিল্লীতে একটি প্রেস কনফারেন্সে বলেছেন যে, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ট্রপিক্যাল মনসুন বিজ্ঞান ও আই এম ডি সংস্থাটি বজ্র ও বিদ্যুৎ সংক্রান্ত বিষয়ের ভবিষ্যতবাণী করবার জন্য উন্নত মানের যন্ত্রপাতি ও প্রয়োজনীয় উপকরণের ব্যবস্থা করেছে। আই আই টি এম পুনে সারা দেশে আগে থেকেই ৪৮ টি বজ্রপাত নিরূপণকারী সেন্সর লাগিয়েছে, যা কিনা বাস্তবিক সময়ে আধি/বজ্রপাতের গতিবিধি আগের থেকেই জানান দিতে সক্ষম। আই আই টি এম পুনে ‘দামিনী’ নামক একধরণের মোবাইল অ্যাপ চালু করেছে যা কিনা বজ্র বিদ্যুৎ-এর বিষয়ে জানকারী আগে থেকেই দিতে সক্ষম। এই মোবাইল অ্যাপটি আগে থেকেই গুগুল প্লে স্টোর থেকে যে কেউ ডাউনলোড করতে পারে।

ডঃ হর্ষবর্ধন বলেছেন যে আই আই টি এম ও আই এম ডি, কৃষকদের জন্য বা শহরবাসীদের জন্য আবহাওয়ার পূর্বানুমান জানার জন্য একটি মোবাইল অ্যাপ ও একটি ওয়েবসাইট উন্নতি ঘটিয়েছে। এই নতুন সফট্‌ওয়ারটি আই এম ডি কে আবহাওয়ার বিষয়ে জানকারী ও সতর্কতামূলক বিষয় জানাতে সাহায্য করবে। নতুন ওয়েবসাইট ও সফটওয়ার ব্যবহারকারিদের কাছে অনেক বেশী কাজের হবে এবং ২০১৯ সালের জুন মাসে এই নতুন প্রযুক্তিসমূহ লঞ্চ করা হবে।

আরও পড়ুন গ্রামীণ দারিদ্র্য বাড়তে পারে জলবায়ু পরিবর্তনের ফলে

কেরালার সরকারের বিশেষ অনুরোধে, আই এম ডি আবহাওয়ার গতিবিধিকে নজর রাখার জন্য রেন গজ সহ আরও নতুন ধরণের ১০০ টি স্বচালিত আবহাওয়া স্টেশন স্থাপন করবে।

এই টেকনিকের দ্বারা আবহাওয়া দপ্তরের দ্বারা আগে থেকেই প্রতিকূল আবহাওয়ার বিষয়ে তথ্য পাওয়া যাবে। এই সমস্ত উন্নত প্রযুক্তির মাধ্যমে আমাদের কেন্দ্রীয় মৌসম বিভাগ আগে থেকেই বিপদের সামনাসামনি করতে সক্ষম হবে।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.