GM প্রযুক্তির মাধ্যমে বিশ্বজুড়ে খাদ্য সংকট নির্মূল করার চিন্তা নোবেল জয়ী বিজ্ঞাণী রিচার্ড.জে.রবার্টসের

Monday, 01 January 0001 12:00 AM

নোবেল জয়ী বিজ্ঞাণী রিচার্ড জে রবার্টসের মতে জেনেটিক্যালি মডিফায়েড খাদ্য উৎপাদন বিশ্বব্যাপী খাদ্য সমস্যার সমাধান করতে পারে। তিনি জেনেটিক্যালি মডিফায়েড খাদ্য উৎপাদনের সমর্থনে আরও বেশী মানুষকে পাশে পাওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

তার প্রকল্পের প্রচারের জন্য তিনি পোপ ফ্রান্সিসের সাথেও দেখা করেন। নাস্তিক রবার্টস তার চিন্তাভাবনার প্রচার করতে গিয়ে ঈশ্বর বিশ্বাসীতে পরিণত হন। তিনি বৌদ্ধ ধর্ম প্রচারকদের সাথেও দেখা করান ও GM খাদ্যের সুরক্ষা ও দরকারের কথা আলোচনা করেন। সারা বিশ্বের লাখ লাখ বুভুক্ষ মানুষের খাদ্য চিন্তা দূর করতে পারেন এই GM খাদ্য।

জেনেটিক্যালি মডিফায়েড প্রযুক্তির প্রচারের জন্য ২০১৭ সালে তিনি পোপ ফ্রান্সিসের সাথে প্রথমবার দেখা করেন। পোপের হাতে তিনি ১৩৩জন নোবেল বিজয়ীর সাক্ষরসহ আবেদন পত্র তুলে দেন। তিনি এই মুহূর্তে প্রত্যেক ধর্মের প্রধানদের সঙ্গে একক আলোচনায় বসতে চাইছেন যাতে তাদের GM প্রযুক্তির সদর্থক দিক বোঝাতে পারেন। তিনি সমস্ত দেশের রাজনৈতিক ব্যাক্তিত্বদের সাথে ও নেতাদের সাথেও যোগাযোগ করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার চিন্তা-ভাবনার ওপর আগ্রহ দেখিয়েছেন বলে জানান তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী GM প্রযুক্তি সম্বন্ধে আরও বিষদে জানতে আগ্রহী।

- তন্ময় কর্মকার 

English Summary: GM corp

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.