গ্রাহকদের জন্য সুখবর, আগামী মাস থেকে লাগু হচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নয়া নিয়ম, দেখে নিন

 রুপালী দাস
রুপালী দাস
প্রতীকী ছবি

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগামী মাস থেকেই নিয়ে আসছে বড় পরিবর্তন। গ্রাহকদের জন্য সুখবর। আগামী মাস থেকেই লেনদেনের ক্ষেত্রে বিশেষ ছাড় দিচ্ছে দেশের অন্যতম বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামী মাস থেকে আইএমপিএস, এনইএফটি এবং আরটিজিএস-র মতো অনলাইন কিছু লেনদেনের ক্ষেত্রে আনা হয়েছে বিশেষ কিছু পরিবর্তন। বাড়িয়ে দেওয়া হচ্ছে লেনদেনের উর্ধ্বসীমা। ব্যাঙ্কের এই নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকরা  ২ লক্ষ টাকার পরিবর্তে ৫ লক্ষ টাকা অবধি লেনদেন করতে পারবেন।

নতুন বছরের শুরুতেই এই বিষয়ে নির্দেশিকা দিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর আগামী মাস থেকেই এই নির্দেশিকা চালু হতে শুরু করবে। করোনার প্রকোপে বাড়ছে অনলাইন লেনদেন। তাই মানুষ বেশি ঝুঁকছে অনলাইনের মাধ্যমে লেনদেন করতে। তাই এই ক্ষেত্রে যাতে গ্রাহকদের কোনও অসুবিধার সম্মুখীন না হতে হয় তাই নতুন নির্দেশনা দেশের অন্যতম বড় ব্যাঙ্কের। পাশাপাশি ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এবং ইয়োনোর ক্ষেত্রেও আইএমপিএস ব্যবহার করে  ৫ লাখ টাকার লেনদেন পর্যন্ত কোনও শুল্ক দিতে হবে না গ্রাহকদের।

গ্রাহকরা যাতে চিন্তাহীন হয়ে ডিজিটাল মাধ্যমে লেনদেন করে সেই জন্য নয়া এই নির্দেশিকা ব্যাঙ্কের তরফে। জানুয়ারি মাসের ৪ তারিখে এই সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করে। আর আগামী মাস অর্থাৎ ফেব্রুয়ারি থেকেই লেনদেনের ক্ষেত্রে এই নয়া নিয়ম লাগু হবে। ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এবং ইয়োনো ব্যবহার করে ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে কোনও সার্ভিস চার্জ নেবে না স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।  

আইএমপিএস, এনইএফটি এবং আরটিজিএস’র লেনদেনে নয়া নিয়ম

অনলাইনে আইএমপিএস এর মাধ্যমে ৫ লক্ষ টাকা  লেনদেন পর্যন্ত  কোনও সার্ভিস চার্জ এবং জিএসটি লাগবে না। অফলাইনের ক্ষেত্রে ১ হাজার টাকার মধ্যে কোনও চার্জ দিতে হবে না। ১ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ২ টাকা এবং জিএসটি।  ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ৪ টাকা এবং জিএসটি। ১ লক্ষ টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ১২ টাকা এবং জিএসটি।  ২ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত  সার্ভিস চার্জ ২০ টাকা এবং জিএসটি।

অনলাইনে এনইএফটি ২ লক্ষ টাকার মধ্যে লেনদেন করলে পর্যন্ত  কোনও সার্ভিস চার্জ এবং জিএসটি লাগবে না।

 আরটিজিএস ৫ লক্ষ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের ক্ষেত্রে  কোনও সার্ভিস চার্জ এবং জিএসটি লাগবে না।

Published On: 17 January 2022, 01:33 PM English Summary: Good news for customers, take a look at the new rules of State Bank of India coming into effect from next month

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters