সুখবর! পাটের MSP দাম বেড়েছে 250 টাকা

 রুপালী দাস
রুপালী দাস
সুখবর! পাটের MSP দাম বেড়েছে 250 টাকা

পাট চাষ করা কৃষকদের জন্য সুখবর রয়েছে। এখন পাট থেকে কৃষকদের আয় বাড়বে। হ্যাঁ, সরকার কাঁচা পাটের ন্যূনতম সহায়ক মূল্য বাড়িয়েছে।

এতে কৃষকদের আয় ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। একই সঙ্গে সরকারের এই সিদ্ধান্তে দেশের পশ্চিমবঙ্গের কৃষকরা সবচেয়ে বেশি লাভবান হবেন। 

প্রকৃতপক্ষে, সরকার 2022-23 মৌসুমের জন্য কাঁচা পাটের সর্বনিম্ন সমর্থন মূল্য (MSP) 250 টাকা বাড়িয়ে 4,750 টাকা কুইন্টাল করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আগের দিন 2022-23 মৌসুমের জন্য কাঁচা পাটের MSP অনুমোদন করেছে।

পাট উৎপাদনের গড় খরচ সম্পর্কে একটি সরকারী বিবৃতি দ্বারা প্রাপ্ত তথ্য অনুসারে, বলা হয়েছে যে জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের নোডাল এজেন্সি হিসাবে মূল্য সমর্থনের কাজগুলি চালিয়ে যাবে।

বিবৃতি দ্বারা প্রাপ্ত তথ্য অনুসারে, এখন "কাঁচা পাটের MSP (TDN3 সমতুল্য TD5 গ্রেড) 2022-23 মরসুমের জন্য প্রতি কুইন্টাল 4,750 টাকা নির্ধারণ করা হয়েছে, যা আগের বছরের তুলনায় 250 টাকা বৃদ্ধি পেয়েছে৷ জনগণের আয় বাড়াতে এবং তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়নে সরকার এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে ।

সরকারের গৃহীত এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য সবচেয়ে উপকারী বলে প্রমাণিত হবে, কারণ পশ্চিমবঙ্গ কাঁচা পাটের বৃহত্তম উৎপাদন কেন্দ্র। পাট এই রাজ্যে সবচেয়ে বেশি ভোক্তা। যেখানে পাটের বস্তা থেকে অনেক পণ্য তৈরি করে বাজারে বিক্রি করা হয়।

ভারতে পাট চাষ

প্রধানত পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, আসাম, ত্রিপুরা, মেঘালয় এবং উত্তর প্রদেশ সহ ভারতের অনেক রাজ্যে পাট চাষ করা হয়। পাট থেকে অনেক পণ্য তৈরি হয়। যেমন বস্তা, পাটি, দড়ি, কাগজ ইত্যাদি। এই পণ্যগুলি ভারতের অনেক রাজ্য থেকে অন্যান্য দেশেও রপ্তানি করা হয়। 

আরও পড়ুনঃ  বাজরা হয়ে উঠবে দেশের সুপারফুড, উৎপাদন বাড়াতে এবং নতুন জাত তৈরিতে নিযুক্ত ICAR

Published On: 23 March 2022, 05:47 PM English Summary: Good news! The MSP price of jute has increased by Rs 250

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters