রেশন কার্ডধারকদের তিন মাসের জন্য অতিরিক্ত পাঁচ কেজি চাল বিনামূল্যে দেবে সরকার

Wednesday, 15 April 2020 04:52 PM

বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ১০,০০০। সকলে যৌথ উদ্যোগে প্রচেষ্টা চালাচ্ছেন দেশের সার্বিক উন্নতির জন্য। এমন পরিস্থিতিতে গতকাল সরকার দেশের জনসাধারণের মঙ্গলের উদ্দেশ্যে লকডাউনের সময়সীমা বাড়িয়েছেন। এমতাবস্থায় অনেকেরই খাদ্যসঙ্কট দেখা দিয়েছে। সরকারের নির্দেশ অনুযায়ী, জরুরিভিত্তিক অবস্থা ছাড়া সকলেরই বেরনো বন্ধ, অর্থাৎ গৃহবন্দী সকলে। কিন্তু দরিদ্র মানুষগুলির কর্মসংস্থান না হলে তারা খাবার কীভাবে সংগ্রহ করবে? তাই তাদের সহায়তা করতে প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য আরও একটি প্রকল্প তৈরি করেছে সরকার, এই প্রকল্পের আওতায় ব্যক্তি প্রতি পাঁচ কেজি চাল বিনামূল্যে দেওয়া হবে।

সরকারের এই পরিকল্পনার মাধ্যমে, বুধবার, ১৫ ই এপ্রিল থেকে জেলার ৫.৯৩ লক্ষ রেশন কার্ডধারকদের চাল বিতরণ করা হবে। ২৬ এপ্রিলের মধ্যে, পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের অধীনে থাকা সমস্ত কার্ডধারকরা ৩ মাসের জন্য এই সুবিধা পাবেন। এই সাথে প্রতিমাসে প্রাপ্ত সাধারণ রেশনের কোনও সম্পর্ক নেই।

জেলার সরবরাহকারী এক কর্মকর্তার মতে, লোকদের মধ্যে চাল বিতরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে, সমস্ত কোটার দোকানে চাল পাঠানো হয়েছে। জেলায় মোট ২৫.৬২ লক্ষ ইউনিট চাল বিতরণ করা হবে। এর মধ্যে রয়েছে হাউসহোল্ড কার্ড এবং অন্ত্যোদয় কার্ডধারকরা। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ১৫ থেকে ২৬ তারিখের মধ্যে চাল বিতরণ করা হবে। যদি কোনও দোকানে রেশন দিতে অস্বীকার করে বা চালের দাম চাওয়া হয়, তবে তারা অবিলম্বে জরুরী টোল ফ্রি নং ১৮০০১৮০০১৫০ বা ১০৭৭ এবং নম্বরে কল করে অভিযোগটি দায়ের করতে পারে। আপনি ফোন নম্বর ০৫৪২ ২২২১৯৩৯ –নম্বরে ফোন করেও অভিযোগ দায়ের করতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

English Summary: Gov. to give extra 5-kg rice free for 3 month for ration card holders

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.