সরকারি গবেষণায় মিলল বাজারে জাল ওষুধ

Wednesday, 24 July 2019 11:19 AM

সেন্ট্রাল ড্রাগ কোয়ালিটি কন্ট্রোল বোর্ড ঘোষণা করেছে , বাজারে নিম্ন মানের ওষুধ বিক্রি করছে কিছু সংস্থা। একটি গবেষণায় দেখা গেছে, ২৬ ধরণের নিম্ন মানের ওষুধ রয়েছে বাজারে। আমাদের দেশে ওষুধ এবং ট্যাবলেট তৈরি ও বিক্রির জন্য সাধারণত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অনুমোদন প্রয়োজন হয়। সম্প্রতি ওষুধের মান পরীক্ষা করে দেখার জন্য তাই সরকারের পক্ষ থেকে পরিদর্শন পরিচালিত হচ্ছে এবং ওষুধের গুণমান বিচার করে সেখানে অনুমতি ফলক (লাইসেন্স) জারি করা হচ্ছে।

জুন মাসের সমীক্ষা বলছে, গবেষণায় ৮৪৩ রকমের ওষুধ পরীক্ষা করে দেখা হয়েছে। এগুলির মধ্যে ৮১৭ রকমের ওষুধগুলি উচ্চমানের, বাকি ২৬ ধরণের ওষুধগুলি নকল এবং নিম্ন-মানের। অথচ এই ২৬ ধরণের ওষুধগুলিই ব্যবহৃত হয় ডায়রিয়া, কাশি, বিভিন্ন ধরণের ইনফেকশন, আলসার ইত্যাদি রোগ দ্রুত নিরাময়ের জন্য।

প্রধানত উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ এবং মধ্যপ্রদেশে জাল ওষুধ তৈরির কারখানাগুলি আছে। তবে আশার কথা এই যে, সেন্ট্রাল ড্রাগ কোয়ালিটি কন্ট্রোল বোর্ড জানিয়েছে, এইসব জাল ও নিম্ন মানের ওষুধ তৈরি ও বাজারে বিক্রির জন্য সংস্থাগুলির উপরে তারা কঠিন পদক্ষেপ নেবে।

English Summary: Government- banned- fake- drugs

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.