(Govt started rice procurement) সরকারের ধান সংগ্রহে ১৭.২৩ লক্ষ কৃষক পেয়েছেন ৩৮,৬২৭,৪৬ কোটি টাকা

KJ Staff
KJ Staff
Agriculture
Farming land

কেন্দ্রীয় সরকার সম্প্রতি দেশে ২ মিলিয়ন মেট্রিক টন ধান সংগ্রহ করেছে। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, চণ্ডীগড়, জম্মু ও কাশ্মীর, কেরালা এবং গুজরাটে ধানের বাম্পার সংগ্রহ চলছে। ২০২০ সালের ৩১ শে অক্টোবর, এই রাজ্যগুলি ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কৃষকদের কাছ থেকে অতিরিক্ত ২০৪.৫৯ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে, যদিও বিগত বছরের এই সময়ে কেবল ১৬৮.৮৭ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছিল। এ বছরে এখন পর্যন্ত ধান সংগ্রহের পরিমাণ আগের বছরের তুলনায় ২১.১ শতাংশ বেড়েছে। ২০৪.৫৯ লাখ মে.টন. ধানের মোট সংগ্রহের মধ্যে কেবল পাঞ্জাব থেকেই সংগ্রহ করা হয়েছে ১৪২.৮১ লক্ষ মে.টন, যা মোট ক্রয়ের ৬৯.৮০ শতাংশ।

সরকারের এই ধান সংগ্রহ থেকে ১৭.২৩ লক্ষেরও বেশি কৃষক উপকৃত হয়েছেন। ধান কেনার সাথে সাথে সরকার চলতি এমএসপি স্কিমগুলির সুবিধা প্রদান করে চলতি খরিফ বিপণন মরসুমে ন্যূনতম সহায়তা মূল্য হিসাবে প্রায় ১৭.২৩ লক্ষ কৃষককে ইতিমধ্যে ৩৮,৬২৭,৪৬ কোটি টাকা প্রদান করা হয়েছে। এছাড়াও, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, গুজরাট, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ওড়িশা, রাজস্থান এবং অন্ধ্র প্রদেশ রাজ্যগুলির কাছ থেকে প্রাপ্ত প্রস্তাবের ভিত্তিতে খরিফ বিপণন মরসুম ২০২০ এর জন্য মূল্য সমর্থন প্রকল্পের (পিএসএস) আওতায় ৪৫.১০ লক্ষ মেট্রিক টন ডাল ও তেলবীজ কেনারও অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালার রাজ্যগুলি থেকে ১.২৩ লক্ষ মেট্রিক টন বারোমাসের ফসল (বহুবর্ষজীবী ফসল) কেনার জন্যও অনুমোদন দেওয়া হয়েছে।

প্রাপ্ত সূত্র অনুযায়ী, যদি রাজ্যগুলিতে এমএসপির চেয়ে সংগ্রহ কম হয়, তবে কেন্দ্র অর্থ প্রদান করবে - যদি বিজ্ঞপ্তিপ্রাপ্ত ফসলের সময়কালে সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বাজারের হার এমএসপির নিম্নে অবস্থান করে, তবে রাজ্য নোডাল এজেন্সিগুলির মধ্য দিয়ে কেন্দ্রীয় নোডাল এজেন্সিগুলি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও মূল্য সহায়তা প্রকল্পের (পিএসএস) আওতায় ডাল, তেলবীজ এবং বারোমাসের ফসল সংগ্রহের প্রস্তাব প্রাপ্তিতে অনুমোদিত হবে, যাতে এই ফসলের এফএকিউ গ্রেডগুলি সরাসরি নিবন্ধিত কৃষকদের কাছ থেকে ২০২০-২১ বছরের জন্য ন্যূনতম সমর্থন মূল্যে ক্রয় করা যায়।

Government has started rice procurement
Paddy field

ডালের বাম্পার সংগ্রহ -

২০২০ সালের ৩১ শে অক্টোবরের মধ্যে সরকার তার নোডাল এজেন্সিগুলির মাধ্যমে এমএসপি মূল্যে ১০,২৯৩.৬১ মেট্রিক টন মুগ, অড়হর, চিনাবাদাম এবং সয়াবিন সংগ্রহ করেছে। এর ফলে তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাট এবং হরিয়ানার ৬,১০২ জন কৃষককে ৫৭.৭৮ কোটি টাকা আয় করেছেন। পাশাপাশি কর্ণাটক ও তামিলনাড়ু রাজ্য থেকে ৫,০৮৯ মে.টন বারোমাসি ফসল সংগ্রহ করা হয়েছে। ইতিমধ্যে, ন্যূনতম সমর্থন মূল্যে ৩,৯৬১ জন কৃষক উপকৃত হয়েছেন, তাদের ৫২ কোটি ৪০ লক্ষ টাকা প্রদান করা হয়েছে।

কিছু রাজ্যে এমএসপি এবং তারও বেশি অর্থ প্রদান – 

বারোমাসি ফসল এবং অড়হর ফসলের জন্য বেশিরভাগ প্রধান ডাল উত্পাদনকারী রাজ্যে, এমএসপিতে বা তার চেয়ে বেশি অর্থ প্রদান করা হচ্ছে। এছাড়া এর সাথে সম্পর্কিত রাজ্যগুলিতে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সরকার খরিফ ডাল এবং তেলবীজ ফসলের আবাদের ভিত্তিতে সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে সংগ্রহ শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা করছে।

Image source - Google

Related link - (Get wheat seeds with 50% subsidy) রাজ্য সরকারের তরফ থেকে কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকিতে পাবেন গমের বীজ

Published On: 07 November 2020, 12:55 PM English Summary: Government has started rice procurement, 17.23 lakh farmers received RS. 36,627,46 crore

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters