(Get wheat seeds with 50% subsidy) রাজ্য সরকারের তরফ থেকে কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকিতে পাবেন গমের বীজ

Tuesday, 03 November 2020 11:34 AM
Wheat seeds

Wheat seeds

কৃষকদের জন্য বড় সুখবর, রাজ্য সরকার গম বীজ ভর্তুকি নীতি ২০২০-২১ অনুমোদন করেছে। এর আওতায় কৃষকদের রবি মৌসুমে ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে শংসাপত্রিত বীজ সরবরাহ করা হবে। পাঞ্জাব সরকারের এই প্রকল্প থেকে প্রায় আড়াই লক্ষ কৃষক সুবিধা পাবেন, যার জন্য প্রায় ১৮.৫০ কোটি টাকা ব্যয় করা হবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং কৃষি বিভাগকে নির্দেশ দিয়েছেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ভর্তুকিতে বীজ সরবরাহ করতে। তিনি বলছেন যে এই ভর্তুকির সুবিধা কেবল যোগ্য কৃষকদের দেওয়া উচিত, পাশাপাশি ভর্তুকির পরিমাণ সরাসরি উপকারী কৃষকদের অ্যাকাউন্টে প্রেরণ করতে হবে।

এ ছাড়া ক্যাপ্টেন অমরিন্দর নিশ্চিত করেছেন যে, কেবল মানের বীজই কৃষকদের কাছে পৌঁছানো উচিত। কোনও কৃষক এ ক্ষেত্রে অভিযোগ করলে বীজ সংস্থাগুলির সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী পাশাপাশি জেলা ও ব্লক পর্যায়ের কৃষি কর্মকর্তারা সরাসরি দায়বদ্ধ থাকবেন।

দরখাস্তের তারিখ -

কৃষি অধিদপ্তর থেকে জানা গেছে যে কৃষকরা এই প্রকল্পের সুবিধা ১ লা নভেম্বর থেকে গ্রহণ করতে পারবেন, কারণ গম বীজ ভর্তুকি নীতি ২০২০-২১ অনুমোদিত হয়েছে। কৃষি বিভাগীয় আধিকারিকদের মতে, উপযুক্ত কৃষকরা তাদের অঞ্চলের কৃষি বিভাগের অফিসগুলিতে ভর্তুকি পেতে নির্দিষ্ট তারিখে আবেদন জমা দিতে পারবেন। কৃষি বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, রবি মরসুমে ২০২০-২১ এর সময়কালে প্রায় ৩৫ লক্ষ হেক্টর জমিতে গম চাষ হবে বলে আশা করা হচ্ছে।

৫ একর জমির জন্য ভর্তুকি দেওয়া হবে -

এই প্রকল্পের আওতায় কৃষকদের সর্বোচ্চ ৫ একর জমির জন্য গমের বীজের উপর ভর্তুকি সরবরাহ করা হবে। এর সাথে কৃষকদের ছাড়ের হারে গমের বীজ সরবরাহের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। বীজের মোট ব্যয়ের ৫০ শতাংশের সমান অনুদান বা প্রতি কুইন্টাল সর্বোচ্চ ১০০০ টাকা সরাসরি আবেদনকারী কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ করা হবে।

Image source - Google

Related link - (PM Kisan) আপনি কি পিএম কিষাণের টাকা পাচ্ছেন না? তাহলে এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Farmers will get wheat seeds with 50 percent subsidy from the state government

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.