সরকার প্রচলন করতে চলেছে মহুয়া ভিত্তিক নতুন ধরণের অ্যালকোহলযুক্ত পানীয়

KJ Staff
KJ Staff

সরকার প্রথমবার মহুয়ার তৈরি অ্যালকোহলযুক্ত পানীয় বাজারে আনতে প্রস্তুতি নিচ্ছে। এই পানীয়টিকে মহুয়া নিউট্রিবেভারেজও বলা হয়। এই পানীয়টিতে পুষ্টির পরিমাণ অনেক বেশি এবং অ্যালকোহলের পরিমাণ রয়েছে মাত্র ৫ শতাংশ। এটি আইআইটি-দিল্লি দুটি বছরের গবেষণার পরে ট্রাইফিড (ভারতের উপজাতীয় সমবায় বিপণন উন্নয়ন ফেডারেশন) এর সহযোগিতায় তৈরি করেছে।

মহুয়া বাস্তর উপজাতি অঞ্চলে একটি প্রধান বনজ গাছ এবং গ্রামীণ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মহুয়া ফুল শর্করার সমৃদ্ধ উত্স এবং ভিটামিন, খনিজ এবং ক্যালসিয়াম সমৃদ্ধ বলে জানা যায়। এটি 'নেটিভ বিয়ার' নামেও পরিচিত। মহুয়া ফুলের বার্ষিক উত্পাদনের আনুমানিক ৯০ শতাংশ পানীয় প্রক্রিয়ায় ব্যবহৃত হয়।

পানীয়টি ভ্যান ধন বিকাশ কার্যক্রম- কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রকের অধীনে একটি মূল্য সংযোজন প্রকল্পের অধীনে বাজারজাত করা হবে। এই প্রকল্পের জন্যে ৫০০-৬০০ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

ট্রাইফের এম.ডি প্রবীর কৃষ্ণ বলেছিলেন, "আমরা এখনও আবগারি দফতরের লাইসেন্সের জন্য অপেক্ষা করছি, এর পরে এটি ভারতের আউটলেটগুলিতে বিক্রি করা হবে।" তিনি বলেছিলেন যে তারা সারা দেশে পানীয় বিক্রি করার পরিকল্পনা গ্রহণ করছেন।

এই পানীয়টির একটি ৭৫০ মিলি বোতলটির দাম ৭০০ টাকা ধার্য করা হয়েছে, যা পরের মাসে বা এপ্রিলের শুরুতে বাজারে উপলব্ধ হবে এবং এটি ছয়টি ফল ভিত্তিক স্বাদে পাওয়া যাবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters