কৃষকদের আয় বৃদ্ধিতে বাঁশ চাষের সম্প্রসারণে পরামর্শ সরকারের, জানালেন কৃষিমন্ত্রী তোমর (Govt Promoting Bamboo Cultivation)

Tuesday, 02 March 2021 06:03 PM
Bamboo Cultivation (Image Credit - Google)

Bamboo Cultivation (Image Credit - Google)

বৃহস্পতিবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেছেন যে সরকার কৃষকদের বাঁশ চাষে উত্সাহিত করছে কারণ এটি তাদের আরও বেশি রাজস্ব আদায়ে সহায়তা করবে। মন্ত্রী তার উদ্বোধনী অধিবেশনে 'ভারতে বাঁশের জন্য সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কিত জাতীয় পরামর্শ' সম্পর্কে কার্যত বক্তব্য রাখেন। আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে, ব্যাম্বু ফিল্ডে দুই দিনের ইভেন্টে অংশ নিচ্ছে ন্যাশনাল ব্যাম্বু মিশন, নীতি আয়োগ এবং ইনভেস্ট ইন্ডিয়া।

তোমর বলেছেন যে, বাঁশ খাত বৃদ্ধি করতে সরকার নিরলসভাবে কাজ করছে কারণ এটা স্পষ্ট যে এতে কৃষকদের আয় দ্বিগুণ করার, কাজের সুযোগ বৃদ্ধি করার এবং বিশেষত উত্তর-পূর্বের মানুষের জীবিকা নির্বাহের জন্য এটি মূল ফসল হতে পারে।

তাঁর মতে, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা কৃষক প্রযোজক সংস্থা (FPO) এর সহায়তায় বাঁশ চাষ বাড়বে। তিনি রাজ্যগুলিকে বাঁশ শিল্পে এফপিও স্থাপনের জন্য অনুরোধ করার অনুরোধ জানান।

যেহেতু বীজ বপনের স্তরে বাঁশের প্রজাতি ও অবস্থা নির্ধারণ করা অত্যন্ত কঠিন, সেহেতু কৃষিমন্ত্রী নার্সারি অনুমোদনের জন্য এবং সার্টিফিকেট সীড রোপণের জন্য গাইডলাইন প্রতিষ্ঠার উদ্দেশ্যে 'গ্লোবাল ব্যাম্বু মিশন'-এর প্রশংসা করেছেন। তিনি বলেন, 'রাজ্যগুলি এখন নার্সারিগুলিকে অনুমোদন দিচ্ছে, এবং কৃষকদের এবং শিল্পকে উপযুক্ত রোপণের সামগ্রী খুঁজে পেতে সহায়তার করছে এবং এ বিষয়ে প্রশিক্ষণও প্রদান করছে।

কৃষিমন্ত্রীর বক্তব্য অনুসারে, বিগত তিন বছরে ১৫,০০০ হেক্টর জমিতে বাঁশ চাষ করা হয়েছে। কৃষিমন্ত্রী জানান, সরকার প্রিমিয়াম ইকো-ট্যুরিজম অ্যাট্রাকশন, নতুন বাড়ি এবং রিসর্টগুলি তৈরিতে বাঁশের ব্যবহারকে উত্সাহিত করবে। তিনি আরও জানিয়েছেন যে, পল্লী উন্নয়ন মন্ত্রক বাঁশ ব্যবহারকে উত্সাহ প্রদানকারী প্রধানমন্ত্রী আবাস যোজনা-পল্লীর জন্য বাধ্যতামূলক মডেল রূপে প্রস্তুত করেছে।

আরও পড়ুন - আবারও বাড়ল রান্নার গ্যাসের দাম, কত টাকা হল এলপিজি সিলিন্ডারের মূল্য? জানুন বিস্তারিত (LPG Price Hiked)

English Summary: Govt advised to expand bamboo cultivation to increase the income of farmers, said Tomar

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.