দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থা এলআইসি এবার শেয়ারে

Sunday, 02 February 2020 04:55 PM

এলআইসি -র শেয়ারের একাংশ বেচে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের। গতকালের সংসদে ২০২০-২১ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই প্রস্তাব পেশ করেছেন। দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থার কত শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনা করছে কেন্দ্র, তা এখনও স্পষ্ট নয়। তবে এর ফলে এলআইসির ক্ষেত্রে আগামী দিনে বড় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। শুধু এলআইসি নয়, ভারতীয় রেল, এয়ার ইন্ডিয়া ও বিএসএনএল-ও বেসরকারিকরণের পরিকল্পনা করেছে সরকার। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, আইডিবিআই ব্যাঙ্কে থাকা সরকারি শেয়ার বিক্রি করে দেওয়া হবে।

বাজেট ভাষণে নির্মলা সীতারমনের ঘোষণা অনুসারে, দেশের শীর্ষ বিমা সংস্থা এবার সরকারের বিলগ্নিকরণের জন্য বাছাই প্রতিষ্ঠানগুলির তালিকায় উঠছে। আইপিও-র মাধ্যমে বিলগ্নিকরণ করা হবে। ১৯৫৬ সালে তৈরি এলআইসির ১০০ শতাংশ শেয়ারই বর্তমানে সরকারের কাছে রয়েছে। চলতি আর্থিক বছরে কেন্দ্রীয় সরকার বিলগ্নিকরণ করেছে ১৮০৯৪.৫৯ কোটি টাকা। এবারের বাজেটে মোট বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রাও বাড়ানো হয়েছে। চলতি অর্থবর্ষে সেই লক্ষ্যমাত্রা রয়েছে ১.০৫ লক্ষ কোটি টাকা। ২০২১ -এ বাড়িয়ে তা ধরা হয়েছে ২.১ লক্ষ কোটি টাকা।

এবারের বাজেট অনুযায়ী, পূর্বের মতোই পাঁচ লাখ টাকা পর্যন্ত দিতে হবে না কোনও কর৷ তবে এর ঊর্ধ্বে আয়ের ক্ষেত্রে হ্রাস পেল আয়করের মাত্রা। ৫ - ৭.৫ লক্ষ আয়ে দিতে হবে মাত্র ১০ শতাংশ কর৷ ৭.৫ - ১০ লক্ষ টাকায় ১৫ শতাংশ, ১০ - ১২.৫ লক্ষে ২০ শতাংশ, ১২.৫ - ১৫ লক্ষ টাকা বার্ষিক আয়ে দিতে হবে ২৫ শতাংশ কর৷ ১৫ লক্ষের বেশি আয়ে কর ৩০ শতাংশ৷ এর ফলে ১৫ লক্ষের আয়ে বাঁচবে ৭৮ হাজার টাকা ৷ একইসঙ্গে অর্থমন্ত্রী সীতারমনের ঘোষণা, নতুন কর কাঠামোয় নতুন নিয়ম ৷ নয়া হারে কর দিলে মিলবে না কোনও কর ছাড় ৷ তবে পুরনো কর পরিকাঠামো অনুসারে কর দিলে আয়করদাতারা আগের মতোই ট্যাক্স ছাড় পাবেন৷ কর ছাড়ের ১০০ টি ক্ষেত্রের মধ্যে ৭০টি বিলোপ করা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

স্বাস্থ্যে ৬৯ হাজার কোটি, শিক্ষায় ৯৯,৩০০ কোটি, স্কিল বা দক্ষতার উন্নতির পিছনে ৩,০০০ কোটি টাকা, স্বচ্ছ ভারত মিশনের জন্য ১২,৩০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। ২০২০-২১ -এ সাধারণ বাজেট পেশ করে সংসদে এই তথ্য জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Govt. propose-to-sell-part-of-it's-stake-in-LIC

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.