বিগত বছরের চেয়ে চিনাবাদাম উত্পাদন ৪০ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে

KJ Staff
KJ Staff

গুজরাটে প্রভূত উত্পাদনের কারণে, দেশে চিনাবাদামের উৎপাদন বিগত বছরের (২০১৮) চেয়ে প্রায় ৪০ শতাংশ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতে তৈলবীজ উৎপাদনের সন্ধান রাখে এমন একটি সংস্থা ‘সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন’-এর মতে, চিনাবাদামের উৎপাদন গত বছর ছিল ৩.৭৩ মিলিয়ন টন, তার তুলনায় এ বছর তার পরিমাণ প্রায় ৫.১ মিলিয়ন টন হবে বলে আশা করা হচ্ছে। ৫.১ মিলিয়ন টনের মধ্যে গুজরাটের অবদান প্রায় ৩.২২ মিলিয়ন টন, যা বিগত বছরের (১.৫৯ মিলিয়ন টন) উত্পাদনের দ্বিগুণেরও বেশি।

সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক বি ভি মেহতা বলেছেন, "এই বছর গুজরাটের প্রধান চিনাবাদাম উৎপাদিত অঞ্চলগুলিতে সময়োপযোগী এবং পর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে, উৎপাদন দ্বিগুণ হয়েছে। ফলন ১০৯৫ কেজি/হেক্টর থেকে ২০৭১ কেজি/হেক্টরে উন্নীত হয়েছে। আবাদভূমি ১.৪৬ মিলিয়ন হেক্টর থেকে ১.৫৫ মিলিয়ন হেক্টরে প্রসার লাভ করেছে

কৃষি বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “চলতি বছরে অধিক উৎপাদনের কারণে চিনাবাদামের দাম নিবন্ধিত করা হবে। উন্নত প্রাপ্যতার কারণে চিনাবাদাম তেল রপ্তানিও বেশি হবে’’।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Published On: 17 October 2019, 12:29 AM English Summary: Groundnut Production Expected to be 40 percent More Than Last Year

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters