আরো ২৩ টি পণ্যে জি এস টি হার বদল হল

Wednesday, 26 December 2018 09:51 AM

কর কমানোর আগাম ঘোষণার সাথে সাথে জি এস টি পরিষদের বৈঠকের শেষে অর্থমন্ত্রী শ্রী অরুণ জেটলি জানালেন কর কমছে ২৩ টি পণ্য ও পরিষেবার। বর্তমান সরকার ৯৯ শতাংশ পণ্য পরিষেবা করকেই ১৮% বা তার কম জি এস টি হারে নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। এই মূহুর্তে কর কমছে যে সমস্ত সামগ্রীগুলির সেগুলি হল – টিভি, ডিজিটাল ক্যামেরা, পাওয়ার ব্যাঙ্ক, ১০০ টাকার বেশী দামের সিনেমার টিকিট, হাঁটার লাঠি, ফ্লাই অ্যাশের তৈরী ইট, প্রক্রিয়াজাত হিমায়িত সবজি ও ফল ইত্যাদিতে। এর জন্য কেন্দ্রীয় সরকারের লোকসান হবে ৫৫০০ কোটি টাকা।

গত বছরই নভেম্বর মাসে জি এস টি কমেছিল কয়েকশ পণ্য পরিষেবার। এবারও কর কমানোর সিদ্ধান্তে সাধারণ মানুষের কিছুটা সুবিধা হবে। কাঁচা মালের দাম কমায় সুবিধা হবে লগ্নিতে। কিন্তু এই সময় রাজস্ব আদায় প্রত্যাশা মত না হওয়ায় রাজ্যগুলির রাজস্ব ক্ষতির কারণ খুঁজতে তৈরী হবে সাত সদস্যের মন্ত্রীগোষ্ঠি। এমতাবস্থায় কোষাগারের হাল নিয়ে উদ্বিগ্ন অর্থনীতিবিদরা। ভোট এগিয় আসার সাথে সাথে এই উদ্বেগ বাড়বে বলে অর্থনীতিবিদদের ধারনা।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: GST rate changed on 23 products

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.