ভোটারদের সুবিধার জন্য এবছর কমিশনের গাইড বই থাকবে

Tuesday, 12 March 2019 10:46 AM

ভোটারদের ভোটদানে সুবিধা করে দিতে এবার গাইড বই সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ছোট পুস্তিকার আকারের ওই গাইড বই প্রত্যেক ভোটার যাঁদের নাম ভোটার তালিকায় আছে তাঁদের কাছে সংশ্লিষ্ট জেলার নির্বাচন দপ্তরের তরফে পৌঁছে দেওয়া হবে। এলাকার বাসিন্দাদের নিজস্ব ভাষাতে ওই গাইড বই প্রকাশ করা হবে।

কমিশন জানিয়েছে, সেই পুস্তিকায় প্রত্যেক ভোটারের ভোটকেন্দ্রে যাওয়ার নক্সা দেওয়া থাকবে। বুথ লেভেল অফিসার থেকে প্রয়োজনীয় যাবতীয় ফোন নম্বর, কমিশনের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া থাকবে। একইসঙ্গে ওই পুস্তিকা ভোটদানের নিয়ম সম্পর্কেও ভোটদাতাকে তথ্য দেবে। ভোটগ্রহণ কেন্দ্রে কি করা যাবে বা যাবে না, তারও নির্দেশিকা ওই পুস্তিকায় থাকবে। নির্বাচনের অন্তত পাঁচ দিন আগে এই পুস্তিকা সকল ভোটদাতার কাছে পৌঁছে দিতেই হবে বলে কমিশন নির্দেশিকা দিয়েছে।

পাশাপাশি, ভোটারদের ভোটদানের সুবিধার জন্যে ভোটগ্রহণ কেন্দ্রে ন্যূনতম সুবিধা যাতে থাকে তা নিশ্চিত করার কড়া নির্দেশ কমিশনের তরফে দেওয়া হয়েছে। কমিশন জানিয়েছে, ভোটগ্রহণ কেন্দ্রে ভোটদাতাদের জন্যে ছাউনি, শৌচাগার, পরিশুদ্ধ পানীয় জলের বন্দোবস্ত রাখতেই হবে। সেইসঙ্গে বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারদের জন্যে র্যা ম্প সহ যাবতীয় ব্যবস্থাও রাখতে হবে। বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারদের কথা ভেবে এই প্রথমবার ভোটার স্লিপে ব্রেইল প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্তও কমিশন নিয়েছে।

ভোটগ্রহণের ন্যূনতম পাঁচদিন আগে ওই ভোটার গাইড ভোটারদের কাছে পৌঁছে দেওয়ার জন্যে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ভোটকেন্দ্রে ভোটদাতাদের জন্যে ন্যূনতম সুবিধা বহাল করতে বলা হয়েছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এবারের লোকসভা নির্বাচনকে সামনে রেখে ভোটারদের অতিরিক্ত সুবিধা বহাল করতে বিশেষ বিশেষ পদ্ধতি অবলম্বন করা হয়েছে। ভোটারদের নাম তোলা, নাম পরিবর্তন, কোনও সমস্যা নিয়ে অফিসারদের সঙ্গে কথা বলার জন্যে আগেই একটি হেল্পলাইন নম্বর ও বিশেষ ধরনের অ্যাপ হেল্পলাইন চালু করা হয়েছিল।

পাশাপাশি, প্রত্যেক বুথে ভোটারদের ন্যূনতম সুবিধা বলবৎ করার জন্যে কড়া নির্দেশ পাঠানো হয়েছে। সেই মোতাবেক প্রত্যেক বুথে পানীয় জল, ছাউনি, শৌচাগার এবং বিশেষ করে বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা রাখতেই হবে।

তথ্যসূত্র: বর্তমান পত্রিকা

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: guide book sanctioned for general voters in India

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.