স্বরাজের যাত্রাপথ নিয়ে অকপটে হরিশ চ্যাভান, কথা হল তাদের নতুন বহুমুখী মেশিন 'CODE' এবং অন্যান্য কৃষি বিষয় সম্পর্কে

Saikat Majumder
Saikat Majumder
হরিশ চ্যাবন, সিইও স্বরাজ ট্র্যাক্টরস

স্বরাজ স্বনির্ভর হওয়ার লক্ষ্যে ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বর্তমানে এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম ট্র্যাক্টর ব্র্যান্ড।স্বরাজ, পাঞ্জাবের বাইরে, অনেক কৃষি সমস্যার সমাধান প্রদান করে। নতুন আধুনিক কৃষি মেশিন ‘কোড’ সহ বিভিন্ন কৃষি প্রয়োজনীয়তার জন্য তাদের কাছে ১১.১৮ কিলোওয়াট থেকে ৪৮.৪৭ কিলোওয়াট (15Hp-65Hp) পর্যন্ত বিস্তৃত ট্রাক্টর রয়েছে। 

সাধারণ কোম্পানির মতোই শুরু হয়েছিল। স্বরাজ ট্র্যাক্টরস ১৯৬০-এর দশকে সবুজ বিপ্লবের সময় যাত্রা শুরু করেছিল, যখন সরকার দ্রুত বর্ধমান ভারতীয় জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে বড় আকারের যান্ত্রিকীকরণের প্রচার করছিল। সরকার যান্ত্রিকীকরণের জন্য ভারতীয় কোম্পানিগুলির দিকে তাকিয়ে ছিল কারণ ট্রাক্টর বিভাগের বেশিরভাগ কোম্পানি বিদেশী এবং ভারতীয় বাজারের জন্য অত্যন্ত ব্যয়বহুল। স্বরাজ ট্র্যাক্টর ছিল একমাত্র দেশীয়ভাবে উন্নত ট্রাক্টর যেটি  সবুজ বিপ্লবে অবদান রেখেছিল যা ভারতীয় কৃষকদের চাহিদা মেটাতে ডিজাইন করা হয়েছিল এবং উচ্চ মূল্যের আমদানি করা ট্রাক্টর ব্র্যান্ডের তুলনায় অনেক বেশি লাভজনক ছিল।

এমসি ডমিনিক, প্রতিষ্ঠাতা এবং প্রধান সম্পাদক, কৃষি জাগরণ এবং কৃষি ওয়ার্ল্ড, হরিশ চ্যাবন, সিইও, স্বরাজ বিভাগ - মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের সাথে কথা বলেছেন৷ কৃষি জাগরণ দুই দশক ধরে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার সাথে যুক্ত এবং কৃষকদের উন্নতির জন্য, কৃষক এবং মাহিন্দ্রা কোম্পানির মধ্যে সেতু হিসাবে কাজ করছে বলে মনে হচ্ছে।

একই সময়ে,এই কথোপকথনের সময়, চ্যাভান স্বরাজ ট্র্যাক্টরস-এর গল্প, ভারতে কৃষি যান্ত্রিকীকরণের বর্তমান অবস্থা এবং ভারতে কৃষির আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণে এর ভূমিকা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

আরও পড়ুনঃ কম বিনিয়োগে নারিকেল দিয়ে তৈরি ৫ টি জিনিস শুরু করুন

চভান বলেন, যে প্রথম দেশীয়ভাবে তৈরি ট্র্যাক্টরের নাম হল স্বরাজ, যা অর্থনৈতিক স্বাধীনতাকে বোঝায়, কারণ এটি ভারতের লক্ষ লক্ষ কৃষককে ব্যয়বহুল ট্রাক্টর আমদানির হাত থেকে মুক্ত করেছে।

আলোচনাকে আরও এগিয়ে নিয়ে, চ্যাভান বলেন – ২০০৭ সালে, স্বরাজ মাহিন্দ্রা গ্রুপের একটি অংশ হয়ে ওঠে এবং তখন থেকেই এর বৃদ্ধি ঘটেছে। শুধু তাই নয়, লাখো কৃষকের হৃদয়ে রাজত্ব করছে স্বরাজ ট্রাক্টর। এটি আজকের সময়ে দ্বিতীয় বৃহত্তম ট্রাক্টর ব্র্যান্ড এবং তাই এটি একটি খুব উচ্চ ব্র্যান্ডের স্বীকৃতি উপভোগ করে৷

কৃষকদের জন্য , কৃষকরা তৈরি করেছেন

স্বরাজ ট্র্যাক্টরগুলির শক্তি সম্পর্কে চ্যাভান বলেন, "আমরা পাঞ্জাবে অবস্থিত যা কৃষির প্রাণকেন্দ্র, তাই আমাদের বেশিরভাগ প্রকৌশলী কোন না কোন উপায়ে চাষের সাথে জড়িত। সুতরাং, তারা কৃষির বাস্তব জীবনের সমস্যাগুলি খুব ভালভাবে বোঝে এবং সম্ভবত এটিই আমাদের শক্তি এবং অনন্যতা দেয়।" স্বরাজ ব্র্যান্ডের ক্রমাগত বৃদ্ধির রহস্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, চ্যাভান বলেন, "আমাদের একমাত্র জিনিস যা আমাদের এগিয়ে নিয়ে যায়। ভারতের কৃষকদের অটল আস্থা, যা তারা আমাদের প্রতি দেখিয়েছে। 

আরও পড়ুনঃ Dol Yatra 2022: কেন দোল যাত্রা পালন করা হয়,হোলি কথাটির উৎপত্তি কোথা থেকে,জেনে নিন বিস্তারিত

এছাড়াও মাহিন্দ্রা গ্রুপের একটি অংশ হওয়ায়, আমরা পণ্যের উন্নয়ন এবং প্রযুক্তির দিকগুলিতে প্রচুর বিনিয়োগ করছি যা আমাদের আরও ভাল হতে সাহায্য করে। এছাড়াও, সরলতা এবং তপস্যা সবসময়ই স্বরাজ ট্র্যাক্টরগুলির শক্তি।"

আত্মনির্ভর ভারতের গর্বিত সমর্থক

স্বরাজ ট্রাক্টরসও গর্বিত যে তাদের ট্রাক্টরগুলি ১০০% ভারতীয় পণ্য থেকে তৈরি। এমনকি তার নিজস্ব ফাউন্ড্রি রয়েছে যা লোহা তৈরি করে। ভারতে অন্য কোন ট্রাক্টর প্রস্তুতকারক নেই!

স্বরাজের নতুন বহুমুখী মেশিন "CODE"

ভারতীয় কৃষির জন্য যান্ত্রিকীকরণের গুরুত্ব তুলে ধরে, হরিশ চ্যাভান মন্তব্য করেন, "পশ্চিমা দেশগুলি কৃষি যান্ত্রিকীকরণে এগিয়ে আছে, যদিও ভারত সরকার সঠিক পথে পদক্ষেপ নিচ্ছে এবং আমরা বছরের পর বছর উন্নতি করছি। বিশ্বাস করুন যে এখনও অনেক পথ বাকি আছে।" আপনি যদি দেখেন যে ভারতের কৃষি জিডিপির ৩০% উদ্যানপালন দ্বারা অবদান রাখে তবে এটি খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে কিন্তু চাষের আওতাধীন এলাকা মাত্র ১৭%; যা দেখায় যে ভারতীয় উদ্যানপালন ক্ষেত্রের বিকাশের বিশাল সম্ভাবনা রয়েছে এবং কৃষি যান্ত্রিকীকরণ হল আমাদের আকাঙ্খা অর্জনের একমাত্র উপায়।

স্বরাজ উদ্যানপালনের গুরুত্ব উপলব্ধি করেছেন এবং এর উন্নয়নের জন্য নতুন সমাধান নিয়ে আসার চেষ্টা করছেন। যেখানে বর্তমানে তেমন যান্ত্রিকীকরণ নেই; এই ব্যবধান পূরণ করার জন্য, গত বছরের নভেম্বর মাসে, স্বরাজ তার বহুমুখী মেশিন, CODE চালু করেছিল - এটি দেশীয়ভাবে ডিজাইন করা কৃষি যান্ত্রিকীকরণ সমাধান, উদ্যান চাষে জড়িত শ্রমের কঠোর পরিশ্রমকে দূর করার জন্য কল্পনা করা হয়েছিল৷

হরিশ চ্যাভান বলেন, “উদ্যান খাতে কৃষকদের চাহিদা মেটানোর মতো কোনো মেশিন নেই, এমনকি ছোট ট্রাক্টরও ব্যবহার করা যায় না কারণ এর আকার এবং সারি ছোট। এটি আমাদের প্রকৌশলীদের দ্বারা করা একটি উদ্ভাবন, এবং যখন ভারত সরকার আমাদের উদ্ভাবন দেখেছিল, তখন তারা আমাদের জন্য একটি বিশেষ বিভাগ তৈরি করেছিল এবং এখন শীঘ্রই এই মেশিনের জন্য ভর্তুকি দেওয়ার মতো সুবিধা পাওয়া যাবে।

স্বরাজ কোড হল একটি সংকীর্ণ এবং হালকা ওজনের মেশিন যা বিশেষভাবে উদ্যানপালন ক্ষেত্রগুলির সরু সারিগুলির মধ্যে ফিট করার জন্য কৃষকদের শাকসবজি এবং ফলমূল উপড়ে ফেলার ভয় ছাড়াই তাদের ক্রিয়াকলাপ পরিচালনা করতে দেয়৷ কোডটি শীঘ্রই গুজরাট, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার স্বরাজ ডিলারশিপে উপলব্ধ হবে এবং শীঘ্রই পর্যায়ক্রমে অন্যান্য রাজ্যে চালু করা হবে।

এটি একটি ১১.১ অশ্বশক্তি পেট্রোল ইঞ্জিন সহ আসে; তদুপরি, এটির ছোট বাঁক ব্যাসার্ধ এবং দ্বিমুখী ড্রাইভিংয়ের কারণে এটির একটি দুর্দান্ত চালচলন রয়েছে যা কৃষকদের ক্ষেতের সারিগুলির মধ্যে সহজে চলাচল করতে সহায়তা করে।

ফসল তোলা/স্প্রে করা ইত্যাদির বহুমুখী ক্ষমতার কারণে, ভারত সরকার একে সম্পূর্ণভাবে কৃষি সরঞ্জামের একটি পৃথক বিভাগ হিসাবে স্বীকৃতি দিয়েছে। শিগগিরই এর জন্য ভর্তুকিও দেওয়া হবে।

আরো বিস্তারিত জানার জন্য আপনি স্বরাজের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন: https://codebyswaraj.com/en

Published On: 11 March 2022, 02:42 PM English Summary: Harish Chavan candidly talks about Swaraj's journey, talking about their new versatile machine 'CODE' and other agricultural issues

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters