লোণের বকেয়া (ইএমআই) কি আপনি স্থগিত রেখেছেন? এর সুবিধা ও অসুবিধা কি? জেনে নিন সম্পূর্ণ তথ্য

Thursday, 02 April 2020 04:50 PM

কোভিড -১৯ এর সাম্প্রতিক প্রাদুর্ভাবের কারণে লোণের ইএমআই স্থগিত রাখার পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। আরবিআই সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠানের কাছে ৩ মাসের জন্য ইএমআই স্থগিতের ঘোষণা করায় লোণগ্রহীতার পক্ষে উপকারী বলে মনে হচ্ছে, কিন্তু সত্যই কি তাই? এতে ঠিক কি সুবিধা পাবেন লোণ গ্রহীতারা? এই বিষয়ে বিশদে জেনে নিন তথ্য -

ইএমআই -এ কি ছাড় দেওয়া হচ্ছে?

ছাড় এবং স্থগিতকরণের মধ্যে পার্থক্য রয়েছে। এক্ষেত্রে আরবিআই আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইএমআই স্থগিতের অনুমতি দিয়েছে। সহজ শর্তে স্থগিতকরণের অর্থ হল, ৩ মাসের জন্য আপনার লোণ প্রদানের প্রয়োজন হবে না, কিন্তু সম সুদে মেয়াদ বাড়ানো হবে। এছাড়াও, ব্যাংকগুলি ৩ মাসের  স্থগিতকরণ নাও করতে পারে(কোনও বাধ্যবাধকতা নয়)। সুতরাং, ব্যাংকগুলির স্থগিতের অনুমতি না দেওয়ার বিকল্প ব্যবস্থা রয়েছে। এটি সমস্ত মেয়াদী লোণের ক্ষেত্রে প্রযোজ্য, যার মধ্যে হোম লোণ, ব্যক্তিগত লোণ, শিক্ষাগত লোণ, ক্রেডিট কার্ড ইত্যাদি অন্তর্ভুক্ত ।

সুদের হার কিভাবে বাড়বে ?

মুলতুবি ইএমআইয়ের সুদের হার বেশিরভাগ চলমান লোণের সুদের হারের একই হারে চলতে থাকবে। এর অর্থ হ'ল মুলতুবি করা আবাসন লোণ ৮-১০% সুদের হার এবং ক্রেডিট কার্ডের জন্য প্রযোজ্য সুদের হার ২৪-৩৬%।

স্থগিত কীভাবে সুদ আদায় হবে?

লোণ প্রদানকারী প্রতিষ্ঠানের স্থগিত অর্থ প্রদান পুনরুদ্ধারের জন্য একটি নীতি থাকবে। স্থগিত করা সুদ বুলেট পেমেন্ট হিসাবে পুনরুদ্ধার করা হবে বা ভবিষ্যতে ইএমআই কার্যকরভাবে বৃদ্ধি পাবে।

এই বিকল্পটি ব্যবহার করা উচিত?

যেহেতু এটি নগদ প্রবাহ এবং সুদের ত্রাণ নয়, তাই প্রত্যেক লোণগ্রহীতার উচিত তাদের চলমান লোণ প্রদান। ইএমআই দেওয়ার সামর্থ্য থাকলে, সুদের মাধ্যমে বোঝা বাড়ানোর চেয়ে লোণ পরিশোধ করাই ভাল। ক্রেডিট কার্ডের ক্ষেত্রে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, সমস্ত বকেয়া স্থগিতের পরিবর্তে পরিশোধ করা, কারণ ক্রেডিট কার্ডে প্রযোজ্য সুদের হার ২৪-৩৬%।

 

আপনার ব্যাংক এই বিকল্প সুবিধা দিচ্ছে কিনা, তা আপনি কীভাবে জানতে পারবেন?

বিকল্পটি উপলব্ধ কিনা এবং উপলব্ধ হলে তার শর্তাবলী কি কি, তা আপনার নিজ ব্যাঙ্কের থেকে জানুন । এসবিআই ঘোষণা করেছে যে, তারা এই বিকল্পটি তার সমস্ত গ্রাহকের কাছে প্রেরণ করবে।

যদি আপনি ইএমআই স্থগিত করেন, তবে এটি কি ক্রেডিট স্কোরকে প্রভাবিত করবে?

আরবিআই জানিয়েছে, কোনও লোণগ্রহীতা এই বিকল্পটি গ্রহণ করবে তাকে ডিফল্টার হিসাবে বিবেচনা করা হবে না এবং তাই লোণগ্রহীতার ক্রেডিট স্কোরের উপর কোনও বিরূপ প্রভাব পড়বে না। সুতরাং, আপনি যদি এই বিকল্প সুবিধা নিতে চান, তবে আপনার ক্রেডিট স্কোর প্রভাবিত হবে না।

কোভিড -১৯ এর সাম্প্রতিক প্রাদুর্ভাবের কারণে ইএমআই প্রদান স্থগিত- লোণগ্রহীতাদের জন্য একটি স্বাগত পদক্ষেপ। তবে, যাদের লোণ পরিশোধের ক্ষমতা রয়েছে, তাদের উচিত বকেয়া পরিশোধ চলমান রাখা।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Have you adjourned you EMI? What are its advantages and disadvantages? Find out the full details


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App
Helo App Krishi Jagran

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.