হেমনলিনি মেমোরিয়াল কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর এক অভিনব উদ্যোগ

KJ Staff
KJ Staff

খাদ্যর সাথে প্রযুক্তির সংমিশ্রণে তৈরি হয়েছে খাদ্য প্রযুক্তি, যা হল বিজ্ঞান সংরক্ষণের প্রক্রিয়াকরণ এবং খাদ্য সামগ্রী তৈরি সকল কৌশলের সাথে যুক্ত। খাদ্য প্রযুক্তি শুধু ইঞ্জিনিয়ারিং শাখাতেই নয়, এই খাদ্য বিজ্ঞান হোটেল ব্যবস্থাপনা এবং হোম বিজ্ঞানেরও একটি শাখা। খাদ্য সংরক্ষন আগে ছিল বৈজ্ঞ্যানিক গবেষণা কিন্তু এখন খাদ্য সংরক্ষণ কৌশলগুলির উপর ক্যান ফুড এর প্রভাব বেশ বড়। খাদ্য প্রক্রিয়াকরণ, নিরাপত্তা গুনগতমান, খাদ্যপণ্য উন্নয়ন ইত্যাদির মত খাদ্য প্রযুক্তির অনেকগুলি অংশ রয়েছে যা খুবই প্রয়োজনীয়। মাইক্রোবায়োলজি ও শারীরবৃত্তীয় পরীক্ষা যা খাদ্দের গুনগত মান রক্ষার জন্য আবশ্যক। খাদ্দের প্রয়োজনীয়তা যতদিন থাকবে ততদিন খাদ্যপ্রযুক্তির এই চাহিদা থাকবে। প্রধানত ফুড টেকনোলোজি যা নিয়ে কাজ করে তা হল- দুগ্ধ, অ্যালকোহল, বেকারি, তৈলবীজ প্রক্রিয়াজাতকরণ ফল শাঁখসবজি মাংস মাছ ইত্যাদি।

ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি স্নাতক হিসেবে ৯০% ছাত্রছাত্রী খুব ভাল কোম্পানিতে প্রতিষ্ঠিত এবং কিছু বিদেশে উচ্চশিক্ষার জন্য আছে, হেমনলিনি মেমরিয়াল কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর একটি অনবদ্য উদ্যোগে। এখানে খাদ্য প্রযুক্তির বিভাগে স্নাতক স্তরে পড়াশোনার ব্যবস্থাপনার পাশাপাশি দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তির ব্যবস্থা আছে। এখানে জয়েন্ট এণ্টারেন্স, বি এস সি, এর মধ্যমে ভর্তির ব্যবস্থাও আছে।

- জয়তী দে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters