রইল ১০ রাজ্যের তালিকা যেখানে সবচেয়ে বেশি আধুনিক কৃষক রয়েছে,নাম নেই পশ্চিমবঙ্গের

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ  আজ ভারতের কৃষি খাত অগ্রগতির পথে এগিয়ে চলেছে। এখানে ফসল থেকে ভালো উৎপাদনের জন্য জৈব ও প্রাকৃতিক চাষাবাদ গ্রহণ করা হচ্ছে। সেই সঙ্গে কৃষির আধুনিক প্রযুক্তি ও ডিজিটালাইজেশন সম্পর্কে কৃষকরা সচেতন হয়েছেন। এর ফলে কৃষিতে ভালো ফলন ও কম খরচে দ্বিগুণ আয় হচ্ছে। দেশ ও বিশ্বের খবরের পাশাপাশি নতুন নতুন কৃষি কৌশল সম্পর্কে তথ্য পেতে কৃষকরা এখন স্মার্ট ফোন ব্যবহার করছেন।

আজ কয়েক ডজন কৃষক ইউটিউব, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য প্ল্যাটফর্ম থেকে নতুন চাষের আইডিয়া চেষ্টা করে সফলতা অর্জন করেছে। এই তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছেন উত্তরপ্রদেশের কৃষকরা। সর্বশেষ প্রতিবেদন অনুসারে, কৃষকরা স্মার্ট ফোন থেকে নতুন প্রযুক্তি সম্পর্কে তথ্য নিয়ে তাদের চেষ্টা করেছেন এবং অন্যান্য কৃষকদের এই প্রযুক্তিতে যোগ দিতে উদ্বুদ্ধ করছেন।

আরও পড়ুনঃবিলুপ্তির পথে খেজুর গাছ! কি বলছে গবেষণা

দেশের বেশিরভাগ রাজ্যের কৃষকরা এখন আধুনিক কৃষি কৌশলের দিকে ঝুঁকেছে। বেশিরভাগ কৃষক যারা এই আধুনিক কৌশলগুলি অবলম্বন করে ভাল পারফরম্যান্স করেছেন তারা এই ১০ টি রাজ্য থেকে এসেছেন।

  • উত্তর প্রদেশ

  • মধ্য প্রদেশ

  • রাজস্থান

  • মহারাষ্ট্র

  • পূর্ব ভারতের একটি রাজ্য

  • হরিয়ানা

  • গুজরাট

  • কর্ণাটক

  • উড়িষ্যা

  • দিল্লী

একটি সমীক্ষায় জানা গেছে যে বেশিরভাগ আধুনিক কৃষক উত্তরপ্রদেশ থেকে এসেছেন। এখানকার কৃষকরা টেলিমেটিক্স ভিত্তিক ট্রাক্টর, মাটি পরীক্ষা, পলিহাউস এবং ড্রোন দ্বারা ফসল পর্যবেক্ষণের মতো প্রযুক্তির সম্পূর্ণ সুবিধা নিচ্ছেন। এতে ফসলের মান ও উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। এই তালিকায় দুই নম্বরে রয়েছে মধ্যপ্রদেশ এবং তিন নম্বরে রয়েছে রাজস্থান।

এগ্রিটেক স্টার্ট আপ কোম্পানিগুলিও এই 10টি রাজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এখানে কৃষকরা উৎপাদিত পণ্যের মান উন্নয়ন, খরচ কমাতে, নতুন প্রযুক্তির মাধ্যমে কৃষিপণ্য সম্পর্কে তথ্য পেতে অনেক সাহায্য করেছে।কৃষিকাজের পাশাপাশি এখানকার কৃষকরা কৃষি স্টার্ট আপ এবং কৃষি ব্যবসার দিকেও ঝুঁকছেন।

আরও পড়ুনঃ ধান সংগ্রহে এখনও পর্যন্ত শীর্ষে পাঞ্জাব,পিছিয়ে যোগীর উত্তর প্রদেশ

কৃষকদের আধুনিক করে তুলতে স্মার্ট ফোন ও ইন্টারনেটও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এখন কৃষকরা ঘরে বসে তাদের উৎপাদিত পণ্য পর্যবেক্ষণ করতে পারবেন। বাড়ি থেকে মন্ডিতে ফসল পরিবহন করে, আপনি সেগুলি অনলাইনে বিক্রি করতে পারেন। বীজ, সার, সার, কীটনাশক এমনকি কৃষি সরঞ্জামের হোম ডেলিভারি হতে শুরু করেছে।

এছাড়াও, e-NAM-এর মতো প্ল্যাটফর্মে কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের দাম পাচ্ছেন। এতে গ্রামের সঙ্গে শহরের দূরত্বও কমেছে। এখন কৃষকরাও ফোনে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন। এই কাজে ইউটিউব, এগ্রি পোর্টাল এবং এগ্রি মোবাইল অ্যাপসও কৃষকদের অনেক সাহায্য করেছে।

Published On: 08 November 2022, 06:16 PM English Summary: Here is the list of 10 states that have the most modern farmers, West Bengal is not named

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters