Stihl India Mahindra Tractors

“হিন্দি এবং কৃষক দেশে সংখ্যাগরিষ্ঠ, কিন্তু উভয়ই অবহেলিত” হিন্দি দিবসে বললেন ডঃ রাজারাম ত্রিপাঠি

ডঃ রাজারাম ত্রিপাঠী হিন্দি ভাষা নিয়ে রাজনীতিবিদদের প্রসঙ্গ তুলে আনেন। তাঁর মতে হিন্দি ভাষা নিয়ে রাজনৈতিক মহলে কথা এবং কাজের মধ্যে বিস্তর ফারাক রয়েছে

Rupali Das
Rupali Das
“হিন্দি এবং কৃষক দেশে সংখ্যাগরিষ্ঠ, কিন্তু উভয়ই অবহেলিত” হিন্দি দিবসে বললেন ডঃ রাজারাম ত্রিপাঠি

হিন্দি দিবস উপলক্ষে মুম্বাই হিন্দি সাংবাদিক সমিতি একটি অনুষ্ঠানের আয়োজন করে। তাঁদের আয়োজিত অনুষ্ঠানে দেশব্যাপী পাঁচজন বিশিষ্ট ব্যক্তিত্বকে এই অনুষ্ঠানে সম্মানিত করা হয়। এই তালিকায় যোগ হয়েছে মা দন্তেশ্বরী হারবাল প্রোডাক্টস লিমিটেড (MDHP) সিইও ডঃ রাজারাম ত্রিপাঠির নাম। এছাড়াও এই অনুষ্ঠানে সম্মানিত হন বলিউডের অভিনেতা আশুতোষ রানা। তিনি ডঃ ত্রিপাঠির জৈব ও ভেষজ চাষ পদ্ধতিতে আগ্রহ প্রকাশ করেন, কোন্ডাগাঁও পরিদর্শনের প্রতিশ্রুতি দেন। নতুন বছরে এই স্বীকৃতি এবং অভিনেতার প্রতিশ্রুতি ছত্তিশগড়ের সাংস্কৃতিক ও সাহিত্য ক্ষেত্রের জন্য ইতিবাচক প্রভাব ফেলবে।

সম্মানিত পুরস্কার প্রদান করেন ভারতীয় মার্কিন দূতাবাসের মুখপাত্র গ্রেগ পারডো, যোগায়তন গ্রুপের চেয়ারম্যান রাজেন্দ্র প্রতাপ সিং এবং সিনিয়র সাংবাদিক ও গল্প লেখক ডঃ সুদর্শনা দ্বিবেদী। ডাঃ ত্রিপাঠি, যিনি সম্প্রতি বস্তরের উপজাতীয় গ্রামে 'গান্ডা সম্প্রদায়ের ঐতিহ্যগত চিকিৎসা পদ্ধতি'-তে ডক্টরেট অর্জন করেছেন, গন্ডা জাতি সম্পর্কে তাঁর যুগান্তকারী গবেষণার তথ্য সকলের সঙ্গে শেয়ার করেন।

আরও পড়ুনঃ  ভারতের সবচেয়ে ধনী কৃষক, ছত্তিশগড়ের রাজারাম ত্রিপাঠি 'মাহিন্দ্রা মিলিয়নিয়ার ফার্মার অফ ইন্ডিয়া অ্যাওয়ার্ড' পেয়েছেন

পাশাপাশি ডঃ রাজারাম ত্রিপাঠী হিন্দি ভাষা নিয়ে রাজনীতিবিদদের প্রসঙ্গ তুলে আনেন। তাঁর মতে হিন্দি ভাষা নিয়ে রাজনৈতিক মহলে কথা এবং কাজের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। তাঁর সংযোগ হিন্দি ভাষা দেশের সংখ্যাগরিষ্ঠ অংশের সঙ্গে যুক্ত হওয়া সত্ত্বেও হিন্দি ভাষা এবং কৃষক উভয়ই এই দেশে অবহেলিত। তাঁর এই সংলাপে সহমত প্রকাশ করেন দর্শক এবং মঞ্চে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা।

আরও পড়ুনঃ  গত বছর দেশে ১১২৯০ জন কৃষক আত্মহত্যা করেছেন, শীর্ষে এই রাজ্য

অভিনেতা আশুতোষ রানা ভাষণ দিয়ে অনুষ্ঠানটি উপভোগ করেন এবং অনুরোধের ভিত্তিতে কৃষ্ণের উপর তাঁর জনপ্রিয় কবিতা আবৃত্তি করেন। এছাড়াও তিনি  জৈব ও ভেষজ চাষে তার আগ্রহ প্রকাশ করেন এবং কোন্ডাগাঁওয়ে ডঃ ত্রিপাঠির ভেষজ খামার দেখার প্রতিশ্রুতি দেন। অনুষ্ঠানের আকর্ষণের অন্যতম বিষয় ছিল  মার্কিন দূতাবাসের কাউন্সেলর গ্রেগ পারডো হিন্দি ভাষায় তাঁর ভাষণ উপস্থাপন করেন।

অনুষ্ঠান চলাকালীন, রাজস্ব মন্ত্রী রাধাকৃষ্ণ ভিখে পাতিল, দক্ষতা উন্নয়ন মন্ত্রী মঙ্গল প্রভাত লোধা, সাংসদ মনোজ কোটক, বিধায়ক রাজহংস, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী কৃপা শঙ্কর এবং সন্তোষ সিং সহ অন্যান্য উল্লেখযোগ্য ব্যক্তিদের বিশেষ পদক ও শাল প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতি আদিত্য দুবে, সাধারণ সম্পাদক বিজয় সিং কৌশিক, রাজ কুমার সিং, অখিলেশ মিশ্র, দীনেশ সিং, সুরেন্দ্র মিশ্র, সোনু শ্রীবাস্তব, ক্যাপ্টেন মালি, মহেশ চন্দ্র শর্মা, বলবন্ত সিং, রমাকান্ত সিং, মুকেশ সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। শেঠ, ওম প্রকাশ সিং চৌহান, মিথিলেশ সিং, দীপক সিং প্রমুখ। সমাপনী বক্তব্যে, প্রতিষ্ঠানের কোষাধ্যক্ষ সুরেন্দ্র মিশ্র সকল অংশগ্রহণকারীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Published On: 11 January 2024, 06:32 PM English Summary: “Hindi and farmers are the majority in the country, but both are neglected” says Dr. Rajaram Tripathi on Hindi Day

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters