২০২০ সালে কীভাবে এনএসএআই বীজ খাতের প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করছে?

KJ Staff
KJ Staff

শ্রী রাজেন্দ্র ত্রিবেদী ২০২০ সালে কীভাবে এনএসএআই বীজ খাতের প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করছে, সেই সম্পর্কে এবং বৈশ্বিক স্তরে ভারতীয় বীজ বাজারের অবস্থান, বীজের গুণমান ও বীজের বিল সম্পর্কিত সমস্যা, ভারতীয় বীজ শিল্পের বর্তমান প্রতিযোগীতার বিষয়ে আইপিআর স্থিতির ভূমিকা, জীববৈচিত্রের দৃষ্টিভঙ্গি, এনএসএআই এর ভবিষ্যতের পরিকল্পনা এবং ভারতীয় বীজ শিল্পের উন্নতির জন্য নীতিসমূহ সম্পর্কে ব্যক্ত করেছেন।

১) ন্যাশনাল সীড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া কীভাবে ২০২০ সনে বীজ বিভাগে এর প্রতিশ্রুতি পালন করছে?

ভারতীয় কৃষির বৃদ্ধির জন্যে এনএসএআই তাদের প্রতিশ্রুতি অনুযায়ী, উচ্চমানের বীজ সংগ্রহ ও সরবরাহ করে এবং কৃষকদের উপকারের উদ্দেশ্যে রোপণের উপকরণ সরবরাহ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সেই সাথে আমরা পরিবেশে সমন্বয় সাধন, বীজ রফতানি এবং বীজ শিল্পে উৎসাহমূলক বিনিয়োগের মাধ্যমে বৈশ্বিক স্তরে আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী বীজ শিল্পের অবস্থানকে আরও দৃঢ় করব।

২) বর্তমান কৃষি খাত এবং এবং বীজ বিভাগ সাধারণত কোন সমস্যার মুখোমুখি?

চাষাবাদের জন্য জমি সহজলভ্য না হওয়ায় কৃষিক্ষেত্র একটি সমালোচনামূলক পর্যায়ে রয়েছে। অবিলম্বে উত্পাদন বৃদ্ধি হওয়া দরকার। আভ্যন্তরীণ উপকরণ প্রয়োগ ও পরিচর্যা একটি

প্রধান ভূমিকা পালন করলেও ১০-১৫% উত্পাদন বীজের গুণমানের উপর নির্ভর করে। সার, কীটনাশক এবং জল সতর্কতার সাথে পর্যাপ্ত পরিমাণে ব্যবহার করতে হবে। আইপিএম পরিবেশ এবং মানব স্বাস্থ্যের ক্ষতি ব্যতিরেকে যেভাবে পোকামাকড় সংরক্ষণ এবং কীটনাশক প্রবর্তন করে চলেছে, তা অনুসরণ করার মত। আইপিএম কৃষি বাস্তুতন্ত্রে সম্ভাব্য সমস্যা এবং কীটপতঙ্গ দমনে প্রাকৃতিক নিয়ন্ত্রণ ব্যবস্থার উপর অধিক অনুপ্রেরণা প্রদান করে ।

৩) বীজের গুণমান এবং বীজ বিল সম্পর্কিত বিষয়গুলি কী কী?

আমরা আমাদের সমিতির সকল সদস্যকে কৃষকদের মানসম্পন্ন বীজ সরবরাহ করার জন্য অনুরোধ করছি। বিপণনের আগে বীজ শংসাপত্রের ন্যূনতম মান এবং বীজগুলি সঠিকভাবে লেবেলযুক্ত কিনা, তা নিশ্চিত করতে এনএসএআই আমাদের সমিতির সকল সদস্যকে বীজ পরীক্ষা করার জন্য অনুরোধ করেছে। বীজ বিল সম্পর্কে নিশ্চিতভাবে আমরা বীজগুলিতে কৃষকদের বর্ধিত অধিকারের পক্ষে এবং বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে বীজ নিবন্ধনের আগে নতুন জাতগুলি মূল্যায়নের জন্য পরিষেবাদি তালিকাভুক্ত করা।

৪) বীজ বিভাগ এবং উদ্ভিদের বৈচিত্র্য ও সুরক্ষা বিধি আইনে আইপিআর স্ট্যাটাসের কী ভূমিকা?

নতুন প্রজাতির উদ্ভিদের বিকাশ এবং গবেষণা কার্যে বিনিয়োগের অনুকরণের জন্য আইপিআর স্ট্যাটাস বাস্তবায়ন করা হবে। গবেষকদের বীজ ব্যবহারের অধিকার/প্রকৃত গবেষণা এবং নতুন প্রজাতির সুরক্ষিত প্রজননের ক্ষেত্রে রোপণের জন্য উদ্ভিদের জাত নিশ্চিতকরণ। কৃষকদের অধিকার - সংরক্ষণ, ব্যবহার, বিনিময় এবং সমস্ত জাতের খামার উত্পাদন ভাগ বা বিক্রয় সকল ক্ষেত্রেই নিরাপদ থাকবে।

৫) জীববৈচিত্র্য আইন এবং আইটিপিজিআর এফএ-এর সম্পর্কে এনএসএআই এর মতামত কী?

জীববৈচিত্র্য আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ । আমরা মনে করি, কৃষি জীববৈচিত্র্যে বীজের ক্ষেত্রে কিছু ব্যতিক্রম হওয়া উচিত। গবেষণা এবং উন্নয়ন ভিত্তিক শিল্পের ব্যতিক্রম বজায় রাখার জন্যে ঐতিহ্যবাহী প্রজনন সঠিকভাবে সংজ্ঞায়িত হওয়া উচিত। সাধারণত ব্যবসায়ের পণ্য বীজগুলিকে আবরণের মধ্যে রাখা উচিত, যাতে বীজ ব্যবসায় কোন ক্ষতি না হয়।

৬) ভারতীয় বীজ শিল্পের উন্নতির ক্ষেত্রে এনএসএআই এর পরিকল্পনা এবং নীতিগুলি কী কী?

এনএসএআই তার ক্রিয়াকলাপগুলির এক বছরের দীর্ঘ তালিকা তৈরি করেছে। সমগ্র বর্ষ জুড়ে বৈজ্ঞানিক আলোচনাসভা, অন্যান্য সভা, ব্রেনস্টর্মিং সেশন, গোলটেবিল বৈঠক এবং কৃষকদের সচেতনতার উদ্দেশ্যে অধিবেশন পরিচালিত হয়। এই বছর নয়াদিল্লিতে জে ডাব্লু মেরিয়ট –এ ফেব্রুয়ারি মাসে আমরা ‘ভারতীয় বীজ কংগ্রেস ২০২০’ পরিচালনা করেছি। এটি দক্ষিণ পূর্ব এশিয়ার একটি মেগা ইভেন্ট। এই অনুষ্ঠানে জাতীয় এবং আন্তর্জাতিক বীজ বিশেষজ্ঞ এবং সমগ্র বিশ্বের বিভিন্ন বীজ সংস্থা উপস্থিত ছিলেন। কৃষকদের পাশাপাশি বীজ ব্যবসায়ীদেরও বাণিজ্য অগ্রসরের জন্য এটি একটি সুবৃহৎ ক্ষেত্র। বীজের গুণগতমান বিকাশের জন্য প্রযুক্তিগত অধিবেশনের আয়োজন করা হয় এখানে। এই খাতের নীতিনির্ধারকরাও এখানে অংশগ্রহন করেন এবং এই শিল্পের অংশীদারদের পথ প্রদর্শন করেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters