কৃষকদের শাকসবজি বিক্রি করতে সহায়তা করছে হার্ভেস্টিং ফার্মার নেটওয়ার্ক অ্যাপ্লিকেশন

KJ Staff
KJ Staff

লকডাউনের সম্প্রসারণ কেন্দ্রের জন্য ফসল ক্রয়ে সমস্যা সৃষ্টি করেছে এবং  সারা দেশের কৃষকরা তাদের ফসল সম্পর্কে উদ্বিগ্ন হয়ে আছেন। তাদের উদ্বেগ লাঘব করতে এবং তাদের পণ্য সরাসরি গ্রাহকের কাছে বিক্রয় করতে সহায়তা করার লক্ষ্যে প্রচলন করা হয়েছে হার্ভেস্টিং ফার্মার নেটওয়ার্ক (এইচএফএন) অ্যাপ্লিকেশন। এই অ্যাপ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গ্রাহকদের সাথে সরাসরি দেশের ১০০০০ কৃষককে সংযুক্ত করেছে।

চন্ডীগড়ের ৪১ বছর বয়সী এই যুবক লকডাউনে ভারতে কৃষিকাজ সম্পর্কিত পরিবহন ব্যবস্থাকে উন্নত করতে এবং কৃষকদের সহায়তা করতে এই উদ্যোগ নিয়েছেন। এইচএফএন-এর প্রতিষ্ঠাতা রুচিত গর্গ-এর বক্তব্য অনুযায়ী, “লকডাউন চলাকালীন কৃষকদের যে সমস্যার মুখোমুখি হতে হয়েছিল, সেগুলি বিবেচনা করে আমরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করতে সহায়তা করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছি,"। তিনি আরও বলেন যে, ‘এই উদ্যোগ উত্তরের তুলনায় দক্ষিণে বেশি কৃষককে সংযুক্ত করতে সক্ষম হয়েছে এবং এই প্ল্যাটফর্মটি বিগত ১৫ দিনে সমগ্র দেশের কৃষকদের ২ মিলিয়ন কেজি (ওজন) পণ্য বিক্রি করতে সহায়তা করেছে’।

এইচএফএন তাদের পরিষেবার জন্য কোনও অর্থও নেয় না। এই উদ্যোগ থেকে উপকৃত হচ্ছেন অনেক কৃষক। লকডাউনের ফলে তাঁদের যে ফসল বিক্রয় সংক্রান্ত অসুবিধার মধ্য দিয়ে যেতে হচ্ছে, তাতে যেন আশার আলো এই অ্যাপ।

কর্ণাটকের এক কৃষক রামপ্রসাদ বলেছেন "এই উদ্যোগটি আমাকে পণ্য বিক্রয়ে সহায়তা করেছে এবং এমনকি আমার ফসল পরিবহন ব্যয়ও দিতে হয়নি। সরাসরি গ্রাহককে পণ্য বিক্রি করা সম্ভবপর হয়েছে। ক্রেতা যদি কাছাকাছি থাকে তবে আমরা বেশি দাম নিই না, তবে দূরবর্তী ক্রেতাদের জন্য পরিবহন মূল্য অন্তর্ভুক্ত করি”।

এই অ্যাপ্লিকেশনটি মূলত কৃষকদের সাথে গ্রাহকদের সংযুক্ত করে, যাতে তাঁরা তাঁদের উৎপাদিত পণ্য এবং তাজা ফলমূল ও শাকসব্জী সরাসরি গ্রাহককে বিক্রি করতে পারেন।

তথ্যসূত্র – ইন্ডিয়ান এক্সপ্রেস

স্বপ্নম সেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters