১৩ মাস পরেই বন্ধ হাওড়ার পাতাল রেলের কাজ

Wednesday, 12 December 2018 05:31 PM

হাওড়াতে ইস্ট ওয়েস্ট মেট্রো এর ভূগর্ভস্থ স্টেশন স্থাপনের জন্য যে খননকাজ চলছিল, যা ভূ-পৃষ্ঠের 100 ফুট নিচে, যেটি ভারতের গভীরতম স্টেশন হবে তা শুরু হওয়ার 13 মাস পরেই শেষ হয়ে গেছে। 40,000 স্কোয়ার মিটার স্টেশনটির কাজ শুরু হয়েছে ২00 মিটার প্রসারিত দুটি টানেলের দেওয়াল ভেঙ্গে, যা হাওড়া ময়দান থেকে সল্টলেকের সেক্টর ৫-তে সংযোগ করবে। কর্মকর্তারা বলেন, স্টেশনের জন্য জায়গা তৈরি করতে দেয়াল ধ্বংস করা হয়েছে।

"সুড়ঙ্গ-তৈরীর মেশিনগুলি হাওড়া ময়দান থেকে এসপ্লানডে পর্যন্ত দুটি টুইন টানেল খনন করেছে। ২00 মিটার প্রসারিত টানেলের দেওয়াল ভেঙে ফেলা হয়েছে যাতে যাত্রীরা সহজে সেটি ব্যবহার করতে পারে ... "- বলেন হাওড়া স্টেশন নির্মাণকারী আফকন্সের ভাইস প্রেসিডেন্ট ভিরিন্দর কৌল। আফকোন্স কোম্পানিটিই হাওড়া স্টেশনের পূর্ব-পশ্চিম মেট্রো নিমার্ন করছে।

যে কোনও ভূগর্ভস্থ রেলপথ প্রকল্পে, টানেলগুলি ফেটে যাওয়ার আগে স্টেশনগুলি নির্মিত হয়। "উল্টো ব্যপারটি ঘটলে কাজটা আরো চ্যালেঞ্জিং এবং ব্যয়বহুল হয়ে ওঠে," একটি কর্মকর্তা বলেন।

স্টেশনটিতে 3২ টি স্বয়ংক্রিয় গেট, 38 টোকেন কাউন্টার, ২8 এসকল্যাটার, সাতটি এলিভেটর, 200 টি বায়ুচলাচল ভক্ত এবং একটি জলাধার রয়েছে যা অগ্নিনির্বাপকতার জন্য 3.5 লাখ লিটার পানি সঞ্চয় করতে পারে। সূত্রে জানা যায়, লিফটের সংখ্যা বাড়তে পারে।

তথ্য সহায়তা -  Telegraph

- অভিষেক চক্রবর্তী(abhishek@krishijagran.com)

English Summary: Howrah tunnel

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.