পুরুলিয়ার বান্দুনালায় জলবিদ্যুৎ উৎপাদনকেন্দ্র পিপিপি মডেলে

Monday, 11 February 2019 01:54 PM

পুরুলিয়ার বান্দুনালা পাম্প স্টোরেজ বা জলবিদ্যুৎ প্রকল্পটি পিপিপি মডেলে গড়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সম্প্রতি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে জেএসডব্লিউ গোষ্ঠীর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সজ্জন জিন্দাল ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গে ১০০ কোটি মার্কিন ডলার (প্রায় ৭,১০০ কোটি টাকা) লগ্নি করে ১,০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি পাম্প-স্টোরেজ প্রকল্প গড়ে তোলার পরিকল্পনা করেছেন। সম্ভবত তিনি বান্দুনালা প্রকল্পেরই ইঙ্গিত দিয়েছেন।

পশ্চিমবঙ্গে বর্তমানে অযোধ্যা পাহাড়ে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার একটি ৯০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন পাম্প স্টোরেজ  বা জলবিদ্যুৎ প্রকল্প রয়েছে। এছাড়া পুরুলিয়ার তুর্গায় ৬,৯২২ কোটি টাকা ব্যয়ে আরও একটি ১,০০০ মেগাওয়াটের পাম্প স্টোরেজ প্রকল্প তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন যে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)-র আর্থিক সাহায্যে তুর্গা পাম্প স্টোরেজট প্রকল্পটি গড়ে তোলা হচ্ছে। তবে বান্দুনালা প্রকল্পটি একটি বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে গড়ে তোলা হবে। তুর্গায় পাম্প স্টোরেজ প্রকল্পটি গড়ে তুলতে জাইকা ৫,০০০ কোটি টাকা ঋণ দেওয়ার কথা জানিয়েছে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.