আইসিএআর-সিআইবিএ রাজ হ্যাচারিদের সাথে পশ্চিমবঙ্গে অত্যাধুনিক ফিনফিশ হ্যাচারি স্থাপনের জন্য এক চুক্তি স্বাক্ষর করেছে

Sunday, 20 October 2019 01:22 PM

চেন্নাইয়ের আইসিএআর-সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ব্র্যাকিশওয়াটার অ্যাকুয়াকালচার, রাজ হ্যাচারিজ (বেঙ্গল) প্রাইভেট লিমিটেড (পূর্ব মেদিনীপুর জেলা, পশ্চিমবঙ্গ)-এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

মিল্কফিশ (চ্যানোস চ্যানোস) হ্যাচারি প্রযুক্তি হস্তান্তর এবং পশ্চিমবঙ্গে একটি অত্যাধুনিক ফিনফিশ হ্যাচারি স্থাপনের জন্য এই সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে।

এই সমঝোতা চুক্তির আওতায় আছে প্রযুক্তি সমর্থন, ব্রুডস্টক বিকাশ, প্রজনন, বীজ উত্পাদন এবং লালন পালন। চুক্তি অনুযায়ী কারিগরি সহায়তা দুই দফায় দেওয়া হবে। প্রথম পর্যায়ে, হ্যাচারি আইসিএআর-সিআইবিএ হ্যাচারি থেকে মিল্কফিশের নিষেক ডিম্বাণু স্টকযোগ্য আকারের মিল্কফিশ বীজ উত্পাদন করার জন্য ক্লায়েন্টকে দেওয়া হবে। একই সঙ্গে, দ্বিতীয় পর্বে ব্রুডস্টক তৈরির জন্য উপ-প্রাপ্তবয়স্ক মিল্কফিশ পশ্চিমবঙ্গে হ্যাচারির মিল্কফিশ বীজের উত্পাদনের পরে খামার ও বন্য থেকে প্রাপ্ত হবে।

আইসিএআর-সিআইবিএ এবং রাজ হ্যাচারিজের এই যৌথ প্রয়াস পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী রাজ্যগুলিতে বছরব্যাপী মানের মিল্কফিশ বীজ সরবরাহ করতে সক্ষম হবে। এটি জেলেদের এবং উপকূলীয় জনগণকে জীবিকা নির্বাহের সহায়তা প্রদান করবে বলেও আশা করা হচ্ছে।

ডাঃ কে.কে. বিজয়ন, (আইসিএআর-সিআইবিএর পরিচালক) এবং রাজ হ্যাচারি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেছেন।

ডাঃ কে.কে. বিজয়ন এই স্থানে আইসিএআর-সিআইবিএর গবেষণাগুলির সরাসরি প্রয়োগের উপর জোর দিয়েছিলেন। তিনি আরও বলেছিলেন যে মিল্কফিশ হল একটি ভেষজজীবক, যা কম প্রোটিন ফিডও গ্রহণ করে, উত্পাদন ব্যয় হয় কেবলমাত্র ৯০ থেকে ১২০ টাকার মধ্যে। ৬ মাসে ৫০০ গ্রাম আয়তনের মিল্কফিশ-এর বাজারমূল্য ১৫০ থেকে ২০০ টাকা।

শ্রী অরোকিয়াস্বামী উল্লেখ করেছেন যে, পশ্চিমবঙ্গে যেখানে প্রচুর পরিমাণে ব্র্যাকিশ ওয়াটার ব্যবহারের বিস্তৃত সুযোগ রয়েছে, সেখানে মিল্কফিশ পালন উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে । তিনি আরও উল্লেখ করেন যে, এই সমঝোতা চুক্তি লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

ডাঃ এম কৈলাসম (প্রধান-ইনচার্জ) এবং ডাঃ অরিত্র বেরা (বিজ্ঞানী, ফিশ কালচার ডিভিশন) মিল্কফিশ প্রজননের সাথে জড়িত প্রযুক্তি এবং বঙ্গ অঞ্চলে মিল্কফিশ চাষের সম্প্রসারণের সুযোগ সম্পর্কে বিস্তৃত বর্ণনা করেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.