MFOI 2024 Road Show

ICAR-CIFRI-এর অধীনে পালিত হল জাতীয় পশু পালন কর্মসূচি

কালনার মহিস্মর্দিনী ঘাটে CAR-সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট, ব্যারাকপুর দ্বারা 'ন্যাশনাল রিভার র্যাঞ্চিং

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ কালনার মহিস্মর্দিনী ঘাটে CAR-সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট, ব্যারাকপুর দ্বারা 'ন্যাশনাল রিভার র্যাঞ্চিং প্রোগ্রাম -২০২৩'-এর অধীনে একটি গঙ্গা সচেতনতা কর্মসূচি পরিচালিত হয়।

পশ্চিমবঙ্গের নবদ্বীপ থেকে ৫ এপ্রিল ২০২৩-এ শুরু হওয়া জাতীয় নদী রেঞ্চিং কর্মসূচির ধারাবাহিকতায় এই কর্মসূচিটি 3টি বিভিন্ন রাজ্য জুড়ে বিস্তৃত বিভিন্ন অংশে পরিচালিত হয়েছিল। আজ অবধি, এপ্রিল থেকে আগস্ট ২০২৩ সময়কালে ২৭ লাখেরও বেশি মাছের বাচ্চা পালন করা হয়েছে।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য বড় বিপদ!

অনুষ্ঠান চলাকালীন, সিআইএফআরআই এনএমসিজি দলের সদস্যদের সাথে আইসিএআর সিআইএফআরআই- এর পরিচালক ডাঃ বি কে দাস, ভারতীয় মেজর কার্পসের মোট ১.৫৬ লক্ষ উন্নত ফিঙ্গারলিংস ( ৪৫০ গ্রাম) নদীতে ছেড়ে দিয়েছিলেন।

ইভেন্টটি 58 ​​জন স্থানীয় জেলে, মহিলা এবং SC/ST সম্প্রদায়ের আশেপাশের এলাকার জেলেদের জমায়েতের দ্বারা চিহ্নিত করা হয়েছিল। জড়ো হওয়া জেলেদের মধ্যে কালনার মহিষমর্দিনী ঘাটে টেকসই মৎস্য ও ডলফিন সংরক্ষণের বিষয়ে একটি গণসচেতনতাও পরিচালিত হয়েছিল। পরিচালক ICAR CIFRI দৈনন্দিন জীবনে গঙ্গা নদীর গুরুত্ব তুলে ধরেন। তিনি নদীর জলে প্লাস্টিক ও অন্যান্য নৃতাত্ত্বিক বর্জ্য না ফেলার জন্য স্থানীয় জনগণের প্রতি আহ্বান জানান ।

আরও পড়ুনঃ ভারতের প্রথম 3D-প্রিন্টেড পোস্ট অফিস

এছাড়াও, তিনি নির্বিচারে ছোট ও ব্রুড মাছ ধরা থেকে স্থানীয় জেলেদের এড়িয়ে চলতে বলেন।

এছাড়াও, তিনি গত পাঁচ বছর ধরে ICAR CIFRI দ্বারা গৃহীত বর্তমান পশুপালনের উদ্যোগ সম্পর্কে কথা বলেন। গঙ্গা নদীর গুরুত্ব এবং ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা কর্মসূচির উদ্যোগও স্থানীয় জেলে সম্প্রদায়ের মধ্যে প্রদর্শিত হয়েছিল।

Published On: 24 August 2023, 06:04 PM English Summary: ICAR-CIFRI team celebrated National Animal Husbandry

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters