আজ লন্ডনের ওভালে দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ

KJ Staff
KJ Staff

আজ লন্ডনের ওভালে দ্বাদশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। আয়োজক দেশ ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার খেলা হবে বিশ্বকাপের প্রথম ম্যাচটিতে । চিরপরিচিত উইকেট ও পরিবেশের ফয়দা তুলে ইয়ন মরগ্যানের নেতৃত্বে এবার প্রথমবার ঘরের মাঠে বিশ্বকাপে জেতার জন্য মরিয়া হয়ে খেলবে ইংল্যান্ড। অপর দুই ফেভারিট দেশ হল অবশ্যই ক্যাপ্টেন বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া এবং পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

এবছর ওভাল মাঠে উদ্বোধনী অনুষ্ঠান হচ্ছে না। প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার অ্যান্ড্রু ফ্লিনটফ ও কমেডিয়ান প্যাডি ম্যাকগিনেসের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠান ছিল জমজমাট। এবার বিশ্বকাপে অংশগ্রহণকারী দশটি দেশের কিছু বাছাই করা প্রাক্তন ক্রিকেটার উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন।

এবার আইসিসি বিশ্বকাপের বিজয়ী দল পুরস্কার অর্থ পাবে ২৮ কোটি ৬ লক্ষ টাকা। রানার্স টিম পাবে ১৪ কোটি ৩ লক্ষ টাকা। পরাজিত দুই সেমি-ফাইনালিস্ট দলের জন্যও ৫ কোটি ৫০ লক্ষ টাকা পুরস্কার অর্থ বরাদ্দ। ইংল্যান্ড ও ওয়েলসের ১১টি ভেন্যুতে ৪৬ দিন ধরে চলবে এই বিশ্ব ক্রিকেটের মহাযজ্ঞ। মোট ম্যাচের সংখ্যা ৪৮। এর মধ্যে রাউন্ড রবিন লিগ ফরম্যাটে হবে ৪৫টি ম্যাচ।

 

১৪ জুলাই লর্ডসে হবে দ্বাদশ বিশ্বকাপের ফাইনাল। মোট পুরস্কার অর্থ এক কোটি মার্কিন ডলার। একটা ম্যাচ জিতলেই দলগত পুরস্কার অর্থ ২৮ লক্ষ টাকা। 
ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তাকিয়ে থাকবেন ক্রিকেটের সব ধরনের ফরম্যাটে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির দিকে। কোহলির ব্যাটই এবার ভারতকে তৃতীয়বার বিশ্বকাপ জেতাতে পারে বলে তাঁর প্রায় তিন কোটি ট্যুইটার অনুরাগীর ধারণা। মাঠে কোহলির বড় ভরসা মহেন্দ্র সিং ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক। ধোনির নেতৃত্বে ভারত ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালের ২ এপ্রিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আইসিসি বিশ্বকাপ জিতেছিল। এটি তাঁর চতুর্থ ও শেষ বিশ্বকাপ।

তথ্য: বর্তমান পত্রিকা

রুনা নাথ (runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters