যদি আপনার PAN কার্ড চুরি বা হারিয়ে যায়,তবে আপনি ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে নতুন কার্ড করতে পারেন, ৫০ টাকায় কাজ হয়ে যাবে

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

আমাদের প্রতিদিন কত নথির প্রয়োজন হয়, কখনও আধার কার্ড আবার কখনও ড্রাইভিং লাইসেন্স। এই সমস্ত নথিগুলি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।এরকম একটি গুরুত্বপূর্ণ নথি হল আমাদের প্যান কার্ড। প্যান কার্ডও আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময় আমাদের প্য়ানকার্ড হারিয়ে গেলে অথবা হারিয়ে গেলে আমাদের সমস্যায় পরতে হয়।এমন পরিস্থিতিতে, আমাদের অনেক কাজ আটকে যায় এবং তখন আমরা কী করব তা নিয়ে চিন্তিত হয়ে পরি।আমাদের প্য়ান কার্ড হরিয়ে গেলে কিভাবে আমরা আবার আমাদর প্য়ান কার্ড পেতে পারি আজ আমরা এই বিষয় জানব।

কিভাবে আবার প্যান কার্ড তৈরি করবেন

  • যদি আপনার প্যান কার্ড চুরি হয়ে যায় বা হারিয়ে যায়, তাহলে আপনি আবার আপনার প্যান কার্ড তৈরি করতে পারবেন।এর জন্য আপনাকে প্রথমে https://www.onlineservices.nsdl.com/paam/ReprintEPan.html এই লিঙ্কে যেতে হবে, এখান থেকে আপনি আপনার প্যান কার্ড রিপ্রিন্ট করাতে পারবেন।

এরপর আপনাকে এখানে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। এতে, আপনাকে আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া প্যান কার্ডের নম্বর লিখতে হবে। এছাড়াও অন্যান্য তথ্য যেমন আপনার জন্ম তারিখ, আধার কার্ড নম্বর পূরণ করতে হবে। এখানে আপনাকে আপনার আধার কার্ডের তথ্য ব্যবহার করার জন্য সম্মতি দিতে হবে।

আরও পড়ুনঃপ্রধানমন্ত্রী কিষাণ যোজনার ১১তম কিস্তির টাকা আসবে এই দিনে,জেনে নিন বিস্তারিত

এরপর আপনাকে একটি ক্যাপচা কোডটি পূরণ করতে হবে, তারপর সাবমিট বোতামে ক্লিক করুন। যদি আপনি চান যে প্য়ান কার্ড পোষ্ট অফিসের মাধ্য়মে আপনার বাড়িতে চলে আসবে।তাহলে  আপনাকে ফি বাবদ কিছু টাকাও জমা দিতে হবে।সেক্ষেত্রে আপনাকে  https://www.pan.utiitsl.com/PAN_ONLINE/homereprint এই লিঙ্কে গিয়ে টাকা জমা দিতে হবে ।

আরও পড়ুনঃ PMKMY 2022: মানধন প্রকল্পের বাজেট দ্বিগুণ বৃদ্ধি, কৃষকরা সরাসরি সুবিধা পাবেন

Published On: 07 February 2022, 03:46 PM English Summary: If your PAN card is stolen or lost, you can get a new card in a few minutes at home, it will cost you 50 rupees

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters