Stihl India Mahindra Tractors

IFAJ 2023 : কৃষি সংবাদের গুরুত্ব বোঝাতে এই সংগঠনের লড়াই, জয়যাত্রা এবং টিকে থাকার কাহিনি

১৯৫৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সূচনা হয় ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ এগ্রিকালচারাল জার্নালিস্টস (IUAJ)।

Rupali Das
Rupali Das

১৯৫৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সূচনা হয় ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ এগ্রিকালচারাল জার্নালিস্টস (IUAJ)। বিশ্ব দরবারে কৃষি সাংবাদিকতার গুরুত্ব বুঝে শুরু করা হয় এই সংগঠন। তারপর শুরু হয় এই জয়যাত্রা। পরবর্তী সময় এর নাম পরিবর্তন করে করা হয় ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এগ্রিকালচারাল জার্নালিস্টস ( IFAJ )। কালের পর্যায়ক্রমে এই সংগঠনের টিকে থাকার লড়াই এবং উন্নতির জয়যাত্রার কাহিনির ওপর আলোকপাত করব আমরা।

১৯৫৪ সালে প্রথম সুইডেনে ইউরোপিয়ান ইকোনমিক কো-অপারেশন (OEEC) আয়োজিত একটি সম্মেলনের সময়  কৃষি সাংবাদিকদের জন্য একটি আন্তর্জাতিক সংস্থা প্রতিষ্ঠার ধারণাটি উঠে আসে। এই ধারণাটি ১৯৫৬ সালে বেলজিয়ামের ঘেন্টে অনুষ্ঠিত এক সমাবেশে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ এগ্রিকালচারাল জার্নালিস্ট (IUAJ) গঠনের মাধ্যমে চূড়ান্ত হয়েছিল। প্রতিকূল পরিস্থিতি সত্ত্বেও, IFAJ অধ্যবসায় এবং সাংবাদিকরা তাদের কার্যক্রম পুনরায় শুরু করে। ১৯৫৭ সালে ১৪ এবং ১৫ই নভেম্বর সংগঠনের প্রথম বার্ষিক কংগ্রেস অনুষ্ঠিত হয় জার্মানির ক্যাসেলে

IFAJ- এর কমিটিতে প্রথম যে সাংবাদিকদের নাম যুক্ত হয়েছিল সেগুলি হল প্যারিসের জার্নাল দে লা ফ্রান্স অ্যাগ্রিকোলের প্রধান সম্পাদক হ্যান্স ফন ওর্টজেন, বনের ডের টিয়েরজুচটারের প্রধান সম্পাদক আর্থার গোবে, ব্রাসেলসে বেলজিয়ামের কৃষি মন্ত্রণালয়ের কৃষি তথ্য পরিষেবার পরিচালক মিঃ হ্যাকানসন, স্টকহোমে সুইডিশ কৃষি মন্ত্রণালয়ের তথ্য পরিষেবার মহাপরিচালক এবং ভিয়েনার ফার্ম ইয়ুথ জার্নালের প্রধান সম্পাদক মিঃ ওয়ালধুবার।

আরও পড়ুনঃ IFAJ 2023: “মাস্টার ক্লাসে”র হাত ধরে কৃষকদের কণ্ঠ হবে কৃষি সাংবাদিকরা

 

১৯৬১ সালে IUAJ তার সদস্যদের একটি প্রেস কার্ড দিয়ে সম্মানিত করে। ১৯৬১ সালের প্রথম আন্তর্জাতিক বুলেটিন-এ Hayhurst লেখেন, “"প্রত্যেক সাংবাদিক যারা জাতীয় সমিতি ইউনিয়নের সদস্যতা ফি প্রদান করে তারা IUAJ দ্বারা জারি করা একটি প্রেস আইডেন্টিফিকেশন কার্ড পাওয়ার অধিকারী।"

আরও পড়ুনঃ আফিম পর্ব ১: বাঙালির প্রিয় খাবারের তালিকায় পোস্ত এল কিভাবে?

১৯৬৪ সালে IUAJ কার্যনির্বাহী কমিটির সুপারিশের পর, সংস্থার নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এগ্রিকালচারাল জার্নালিস্ট (IFAJ) রাখা হয়। পরিবর্তনটি পরে প্রতিনিধিদের দ্বারা অনুমোদিত হয় এবং ১৯৬৭ সালে সংবিধিতে অন্তর্ভুক্ত করা হয়।

বিগত কয়েকবছর ধরে এই সংগঠনের সঙ্গে যুক্ত হয়েছে বহু নক্ষত্রের নাম। তবে এই বছর এই সংগঠনের মুকুটে যুক্ত হয়েছে আরও একটি পালক। এত বছর ধরে এই সংগঠনের সভাপতিত্বে কোনও মহিলার নাম যুক্ত হয়নি। তবে এ বছর এই সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন একজন নারী সভাপতি। বর্তমানে, লেনা জোহানসন IFAJ এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও, তিনিই প্রথম মহিলা যিনি IFAJ সভাপতি হয়েছেন। তিনি ২০১৬-২০২০ সাল পর্যন্ত ভাইস-প্রেসিডেন্টের পদ এবং সুইডেনের বনায়ন ও কৃষি সাংবাদিকদের (FSLJ) (Föreningen Skogs och Lantbruksjournalister) অ্যাসোসিয়েশনের সদস্য সহ বিভিন্ন পদে সংগঠনের সাথে যুক্ত রয়েছেন ।

আরও পড়ুনঃ  আফিম পর্ব ২- এই চাষে লাইসেন্স পাবেন কিভাবে? ভারত সরকার নিয়ন্ত্রণ করে কিভাবে?

Published On: 27 June 2023, 06:16 PM English Summary: IFAJ 2023 : The Organization's Struggle Survival Story to Show Importance of Agricultural News

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters