রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব: বাজারের দাম বাড়তে পারে, অপরিশোধিত তেলের দাম দ্রুত বাড়তে পারে

 রুপালী দাস
রুপালী দাস
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব: বাজারের দাম বাড়তে পারে, অপরিশোধিত তেলের দাম দ্রুত বাড়তে পারে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ সাধারণ জনগণের পকেটকে অনেক বেশি প্রভাবিত করছে। এই যুদ্ধের কারণে  অনেক দেশেই মূল্যস্ফীতির প্রভাব দেখা যাচ্ছে। আমরা আপনাকে বলি যে রাশিয়ার কর্মকাণ্ডে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে যুক্তরাষ্ট্র ইউরোপ থেকে আমদানি-রপ্তানি নিষিদ্ধ করেছে। যার কারণে বাজারে অনেক পণ্যের দাম ব্যাপক উল্লম্ফন রয়েছে। ভারতের বাজারেও এই যুদ্ধের প্রভাব দেখা যাচ্ছে।

বাজারে স্টকের সাহায্যে কাজ চলছে

ব্যবসায়ী বলছেন, বর্তমানে ভারতের বাজারে  স্টক নিয়ে কাজ চলছে, যেদিন এই অবশিষ্ট স্টক শেষ হয়ে যাবে। সেদিন থেকে বাজারে ব্যাপক ঢল শুরু হবে।

আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে ভারত ইউক্রেন থেকে চালের পাশাপাশি প্রচুর পরিমাণে কাঠ আমদানি করে। কিন্তু আমাদের কাছে প্রচুর পরিমাণে ধান ও কাঠের মজুদ থাকলেও যুদ্ধের কারণে ভারতের বাজারে হঠাৎ করে ধান ও কাঠের দাম বেড়ে গেছে। ইউক্রেন থেকে কাঠ থেকে বাজারে আসবাবপত্র এবং অন্যান্য সমস্ত আইটেম তৈরি করা হয়। কিন্তু এখন হঠাৎ করে এর দাম বেড়ে যাওয়ায় অনেক সাধারণ মানুষ তাদের ব্যবসায় সমস্যায় পড়েছেন। কারণ বাজারে ক্রেতার সংখ্যা কমে গেছে।

ভারত শুধু ইউক্রেন থেকে কাঠ এবং ঘানা আমদানি করে না, কৃষি, প্লাস্টিক এবং পলিমার থেকে তৈরি পণ্যও আমদানি করে। কিন্তু এই সময়ে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের কারণে ব্যবসায়ীদের ব্যবসা পুরোপুরি বন্ধ থাকায় তারা অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে

এ প্রসঙ্গে ভারতীয় শিল্প বাণিজ্য বোর্ডের সাধারণ সম্পাদক হেমন্ত গুপ্ত বলেন, আমরা এখন শুধু ইউক্রেনের পণ্যের দিকে তাকিয়ে আছি। কিন্তু আমেরিকা বিশ্বজুড়ে রাশিয়ার পণ্য ও অন্যান্য কাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। অন্যান্য দেশ থেকে আমদানি করা ব্যয়বহুল হয়ে উঠছে, কারণ রাশিয়া থেকেই অনেক দেশে অপরিশোধিত তেল আমদানি করা হয়  এবং এখন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত বাড়ছে। অনেক দেশকে এর মুখোমুখি হতে হতে পারে।

Published On: 04 March 2022, 05:54 PM English Summary: Impact of Russia-Ukraine War: Market prices may rise, crude oil prices may rise sharply

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters