আসিয়ান থেকে পরিশোধিত, অপরিশোধিত পাম তেলের আমদানী কর কমছে ভারতে!

Thursday, 03 January 2019 01:40 PM

একটি সরকারি সূত্র জানিয়েছে যে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সাথে দিল্লির বাণিজ্য চুক্তির সাথে সাথে ভারত পাম তেলের উপর আমদানি কর কমানোর সম্ভাবনা বাড়ছে। উল্লেখ্য, ভারত মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া দুটি দেশ থেকে পাম তেল আমদানি করে।

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া থেকে অশোধিত পাম তেল এবং সাউথ ইস্ট এশিয়ান নেশনস অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্য দেশের কাছ থেকে আমদানী কর 44 শতাংশ থেকে 40 শতাংশে হ্রাস হয়েছে এবং পরিশোধিত পাম তেলের করের হার 54 শতাংশ থেকে 45 শতাংশে হ্রাস হয়েছে যদি মালয়েশিয়ার কাছ থেকে আমদানি করা হয়।

পড়ুন "১ জানুয়ারি থেকে পিএফের টাকা পাওয়ার জন্য আধার কার্ডের সংযোগ বাধ্যতামূলক" 

"সরকারের এই সিদ্ধান্তটি 'মেক ইন ইন্ডিয়া' প্রচেষ্টার বিপরীতে এবং দেশে পাম চাষের উন্নতির প্রচেষ্টাগুলি গুরুতরভাবে বাধাগ্রস্ত করবে। এটি তেলের চাষীদের স্বার্থকেও ক্ষতিগ্রস্ত করবে যারা সম্প্রতি অপেক্ষাকৃত উচ্চ আমদানি করের জন্য উত্সাহিত হচ্ছে। আমরা আশা করি ভারত সরকার পরিস্থিতিটি উপলব্ধি করবে এবং পাম তেলের গাছপালা ও পাম তেল পরিশোধক সংরক্ষণের জন্য যথাযথ পদক্ষেপ নেবে", বলেন সলভেন্ট এক্সট্রাক্টর অ্যাসোসিয়েশান -এর সভাপতি অতুল চতুরভেদি।

- অভিষেক চক্রবর্তী (abhishek@krishijagran.com)

English Summary: Import rate decresing for palm oil

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.