কৃষি পণ্য সরবরাহ সহজতর করার লক্ষ্যে নিবিড় পর্যবেক্ষণ সরকারের

KJ Staff
KJ Staff

লকডাউন চলাকালীন কৃষি পণ্যগুলির সরবরাহ সহজতর করার লক্ষ্যে সরকার কৃষিপণ্যের চাহিদা ও সরবরাহের দিকে এবং নিয়মিত মান্ডিসের নজর রাখছেন ও অন্যান্য কর্মকর্তাদের সংস্পর্শে রয়েছে। কৃষিমন্ত্রীর এক আধিকারিক জানিয়েছেন যে, সরকার নিশ্চিত করেছে কোনও রাজ্যে টমেটো, পেঁয়াজ এবং আলুর অভাব নেই। এই তিনটি প্রয়োজনীয় পণ্যের কোনও ঘাটতি এখনও বাজারে নেই। একমাত্র যে জিনিসটির দিকে মনোনিবেশ করা দরকার তা হল, সরবরাহ এবং চাহিদার একসাথে সমন্বয় করা। ইতিমধ্যেই সরকার কৃষিপণ্যের সরবরাহ সহজতর করার লক্ষ্যে মোবাইল অ্যাপ্লিকেশনও প্রচলন করেছেন। তৎসত্ত্বেও কৃষকদের যাতে পণ্য পরিবহনে কোন সমস্যা না হয়, তার দিকে সরকার সদা সতর্ক।

সরকারী এক কর্মকর্তা জানিয়েছেন, ‘এ বছর মহারাষ্ট্রের কৃষকদের পেঁয়াজের প্রভূত ফলন হয়েছে। আমাদের কেবল করণীয় হল মহারাষ্ট্রের মান্ডিস থেকে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা। বাজারে চাহিদা বেশী থাকায় সাধারণ অবস্থায় আড়াইশো ট্রাকের বিপরীতে মহারাষ্ট্র থেকে প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে ৩৫০ ট্রাক পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে’।

সূত্র অনুসারে, মোট ২২০০ টি মান্ডিসের মধ্যে ১,৬০০ টি মান্ডিতে কার্যক্রম শুরু করা হয়েছে। তবে, সামাজিক দূরত্ব এবং স্যানিটাইজেশন-এর বিষয়টির দিকেও পর্যবেক্ষণ করা হচ্ছে। নিয়মিত ফল ও সবজির সরবরাহ নিশ্চিত করতে সরকার দেশের প্রায় ২৫ টি বড় শহরে সংহতভাবে পণ্য সরবরাহ করার পরিকল্পনা করছে।

সরবরাহ শৃঙ্খলে কৃষক, কৃষক গোষ্ঠী, কৃষক উত্পাদনকারী সংস্থাগুলি (এফপিও) এবং অংশীদার হিসাবে তাদের সমবায়ীরা এতে যুক্ত থাকবেন। পর্যাপ্ত অবকাঠামো তৈরি এবং দক্ষ বিতরণ নেটওয়ার্ক তৈরিতে জড়িত রাষ্ট্রীয় সংস্থা এবং বৃহৎ সমবায় সমিতিগুলিও থাকবে। এছাড়া প্রতিটি জেলায় কিছু নতুন সংগ্রহ কেন্দ্র তৈরি এবং স্থানীয় পর্যায়ে কিছু নতুন এফপিও করার পরিকল্পনা রয়েছে সরকারের।

তথ্য অনুযায়ী, জাতীয় কৃষি বিজ্ঞান (এনএএএস) -এর এক সহযোগী, পি.কে জোশী বলেছেন, “এই সরবরাহ শৃঙ্খলা কৃষক, কৃষক গোষ্ঠী, কোল্ড চেন ওনার, পরিবহন এবং বড় ক্রেতা সহ খুচরা সংস্থা, খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থা এবং হোটেল-সর্বক্ষেত্রের মধ্যে একীকরণ আনবে। সর্বোপরি, এটি কৃষকদের সর্বাধিক সুবিধাসহ তাজা পণ্য সরবরাহের বিষয়টি নিশ্চিত করবে”।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters