স্বাস্থ্যসাথী কার্ড না নিলে FIR দায়ের হাসপাতালের নামে, কড়া বার্তা মমতার

 রুপালী দাস
রুপালী দাস
স্বাস্থ্যসাথী কার্ড না নিলে FIR দায়ের হাসপাতালের নামে, কড়া বার্তা মমতার

রাজ্যের মানুষদের জন্য যে সমস্ত প্রকল্পগুলি মুখ্যমন্ত্রী এনেছেন তার মধ্যে অন্যতম হল স্বাস্থ্যসাথী প্রকল্প। এই প্রকল্পের আওতায় উপভোক্তারা বিনামুল্যে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন সুবিধা পেয়ে থাকেন। পরিবারের একজনের নামে তৈরি হয় এই কার্ড। একটি কার্ডেই পরিবারের সকলই সুবিধা পান।

আজ এই স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড় ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক করেন তিনি। আর সেখানেই বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করার সময় উঠে আসে স্বাস্থ্যসাথী কার্ডের প্রসঙ্গ। প্রচুর জনের অভিযোগ উঠে আসে এই প্রসঙ্গে। আর সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দেন হাসপাতাল কর্তৃপক্ষকে। তিনি জানান যদি কোনও হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ড ফিরিয়ে দেয় তাহলে তাঁদের নামে এফআইআর দায়ের করতে।

যদি হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ড গ্রহন না করে সেক্ষেত্রে অবিলম্বে যেন পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করা হয়। তারপর সেই থানার পুলিশ সেই অভিযোগ যেন স্বাস্থ্য দফতরকে জানায়। স্বাস্থ্য দফতর এই বিষয়ে কড়া পদক্ষেপ করবে। বাতিল করে দেওয়া হতে পারে হাসপাতালের লাইসেন্স।

আরও পড়ুনঃ  PM KISAN: অপেক্ষার অবসান! এই দিনই আসবে ১১তম কিস্তির টাকা

সম্প্রতি এই কার্ড নিয়ে এল বিশেষ তথ্য। সমস্ত কার্ডের মেয়াদ সংক্রান্ত একটি বিষয় থাকে। তাই স্বাস্থ্য সাথী কার্ডেরও মেয়াদ রয়েছে। বর্তমানে এই কার্ডের মেয়াদ শেষ হতে চলেছে। আসুন জেনে নিন কীভাবে জানতে পারবেন আপনার কাছে যে স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে তার মেয়াদ আর কতদিন। আর যদি মেয়াদ শেষ হয়ে যায় তাহলে চিন্তার কিছু নেই আবার রিনুয়াল করতে হবে।

আপনার স্বাস্থ্য সাথী কার্ড অ্যাক্টিভ আছে কিনা তা জানার জন্য https://swasthyasathi.gov.in/ ওয়েবসাইটে ক্লিক করুন। যদি আপনার কার্ডের URN মনে থাকে তাহলে  Card Verification অপশনে ক্লিক করুন। এখানে ক্লিক করার পর URN নম্বর দেওয়ার জন্য একটি বক্স দেখা যাবে। এই বক্সে URN নম্বর দিলেই আপনি জানতে পারবেন আপনার কার্ড অ্যাক্টিভ আছে, না নেই।

আরও পড়ুনঃ কোন পশুটি চোখে পড়ল প্রথমে? জেনে নিন আপনার ব্যক্তিত্ব

তবে আপনার যদি URN নম্বর মনে না থাকে তাহলে সেই সমস্যারও সমাধান রয়েছে। সেক্ষেত্রে URN খোঁজার জন্য  https://swasthyasathi.gov.in/ ওয়েবসাইটে ক্লিক করুন। তারপর Find Your Name অপশনে ক্লিক করুন। তারপর স্বাস্থ্যসাথী প্রকল্পে যে নম্বর রয়েছে সেই নম্বর সাবমিট করুন। তারপর নির্দিষ্ট জায়গায় রাজ্য, জেলা, ব্লক, গ্রাম, নিজের আধার নম্বর দিন। তৈরি হয়ে যাবে URN নম্বর।

Published On: 17 May 2022, 05:49 PM English Summary: In the name of the hospital where the FIR was filed if the health worker did not take the card, the strong message is Mamata

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters