কোভিড-১৯ –এ আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য ২০,০০০ ট্রেনের কোচকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরের সিদ্ধান্ত ইন্ডিয়ান রেলওয়ে -এর

Tuesday, 31 March 2020 04:36 PM

সোমবার জোনাল রেলওয়ের মহাব্যবস্থাপকদের উদ্দেশ্যে একটি চিঠিতে রেলওয়ে বোর্ড-এর তরফ থেকে জানানো হয় যে, রেলের কোচগুলিকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করা হবে এবং তার জন্য প্রস্তুতিও শুরু হয়ে গেছে। ভারতীয় রেল কর্মীরা ট্রেনের কোচকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করার জন্য কাজ করছেন।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ক্রমবর্ধমান বেডের চাহিদা মেটাতে ইন্ডিয়ান রেলওয়ে ট্রেনের কোচকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করতে চলেছে।  শ্রমিকরা তৎপরতার সাথে ট্রেনের কোচে জীবাণুনাশক স্প্রে করে, এর জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। রোগীদের চিকিত্সার জন্য আইসোলেশন ওয়ার্ড হিসাবে ট্রেনের কোচগুলি রূপান্তর হলে বেডের সমস্যার অনেকটাই সুরাহা হবে।

এই উদ্যোগে অংশ নিতে, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে (এনএফআর) কামাখ্যা এবং গুয়াহাটির কোচ রক্ষণাবেক্ষণ ডিপোতে মালিগাঁয়ের এন.এফ. রেলওয়ে, কেন্দ্রীয় হাসপাতালে চিকিত্সকদের সাথে পরামর্শ করে কোচগুলিকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করা শুরু করেছে। নন-এসি স্লিপার কোচগুলি একজন রোগীর জন্য উপযুক্ত করে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করা হয়েছে। একটি কোচে এই জাতীয় নয়টি কেবিন রয়েছে| ভারতের রেলওয়ে কর্মচারী দীপেন বর্মন, এই কোচগুলির আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর পরিদর্শন করছেন।

প্রতিটি কোচে নিম্নলিখিত পরিবর্তনগুলি করা হয়েছে –

বার্থে দু'ফুটের বেড রাখার জন্য এই কোচগুলি থেকে মিডিল বার্থ সরিয়ে দেওয়া হয়েছে,

দুটি কেবিনের মধ্যে রাখা হয়েছে এয়ার প্লাস্টিকের পর্দা, গোপনীয়তা এবং বিচ্ছিন্নতার জন্য ।

স্ট্রেচারের সহজে প্রবেশ / প্রস্থান-এর জন্য দরজার কাছে কোচের পাশের বার্থ এন্ড প্যানেল দেয়াল সরানো হয়েছে। |

নয়াদিল্লির শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন কোচগুলিতে করোনভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য আইসোলেশন ওয়ার্ডের মধ্যে একটি নার্সের কেবিনও রয়েছে।

কোচের চারটি শৌচাগারগুলির মধ্যে একটিকে প্রয়োজনীয় বিভিন্ন সুবিধা সহ আধুনিক বাথরুমে রূপান্তরিত করা হয়েছে।

আইসোলেশন ওয়ার্ডের তাপমাত্রা হ্রাস করার জন্য ইন্সুলেটেড ব্যাম্বু শিট কোচের পার্শ্ববর্তী দেওয়ালগুলিতে স্থাপন করা হয়েছে।

আইভি (ইন্টার ভেনাস) ফ্লুয়িড এবং চিকিত্সার সরঞ্জাম যেমন অসিলোস্কোপ মনিটর, স্যাকশন অ্যাপারেটাস ইত্যাদির জন্যে এক্সট্রা বটল হোল্ডার এবং ইলেকট্রিক পয়েন্ট-এর ব্যবস্থা থাকছে, রয়েছে মশারিও।

উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইড়ু, ভারতীয় রেলের এই উদ্যোগের প্রশংসা করেছেন। এই সম্পর্কে তিনি টুইট করেছেন এবং ট্রেন কোচগুলিকে কোভিড -১৯ এ আক্রান্ত রোগীদের জন্য আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরিত করার ক্ষেত্রে অভিনব উদ্যোগের জন্য ভারতীয় রেলওয়ে কে তিনি অভিনন্দনও জানিয়েছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: India converts train coaches to COVID-19 isolation wards

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.