ভারত এখন মৎস্য উৎপাদনে দ্বিতীয়

Thursday, 07 March 2019 01:49 PM

প্রাণীজ প্রোটিনের সবথেকে বড় উৎস হলো মাছ। মাছে প্রোটিন ছাড়াও প্রচুর পরিমাণে ফসফরাস ও ক্যালসিয়াম থাকে যা কিনা আমাদের দাঁত ও হাড় মজবুত করতে সহায়তা করে। তবে সারা বিশ্বে যত পরিমাণ মাছ উৎপাদিত হয় তার সমস্তটাই যে মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়, কিন্তু যদি ভান্ডারের হিসাবে ধরা হয় তাহলে ভারত সারা বিশ্বে মৎস্য উৎপাদনের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে।

নীলকান্তি মিশনের সাহায্যে বাড়ছে মাছপালনের হার

দেশে সরকারের সাহায্যে পরিচালিত নীলকান্তি মিশনের গুরুত্ব অপরিসীম। ভারতে এই সরকারী যোজনার সাহায্যে মাছের উৎপাদনের হার বেড়েই চলেছে। আমাদের দেশে জিডিপি ১.১ শতাংশ ও সমগ্র জিডিপির ৫.৫ শতাংশ আর্থিক বৃদ্ধি মাছের উৎপাদন থেকে আসে। যেখানে যেখানে সেমিনার আয়োজন করা হয়েছে সেখানে সেখানেই আধুনিক টেকনিকের ব্যাপারে অনেক বিষয় এই নীলকান্তি মিশন থেকে জানানো হয়েছে। কৃষকদের মৎস্য পালনে উৎসাহিত করবার জন্য ২১ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। এই কারণে প্রচুর কৃষক মাছ চাষের জন্য উৎসাহিত হয়েছে এবং হরিয়ানা সহ অন্যান্য বিভিন্ন রাজ্যের কৃষকরাও এই সভায় উপস্থিত ছিলেন।

কুপন প্রদান করা হয়েছে

সি আই এফ ই রোহতকে হ্যাপি সীডারদের জন্য একটি লটারি কুপন তৈরি করা হয়েছিলো সেখানে ১৮ জন কৃষককে বিজেতা নির্বাচন করা হয়েছে। জৈনপুর গ্রামের কৃষককে প্রথম পুরস্কার দেওয়া হয়েছে। খুবডু গ্রামের এক কৃষক পরমানন্দ একটি ট্রাক্টর জিতেছেন, এছাড়াও অন্যান্য কৃষি পুরস্কারও এই সভায় দেওয়া হয়েছে। প্রধান অনুষ্ঠানে ঝজ্জরের কৃষক কুলদীপ ও চরখী দাদরীর এক প্রবীন কৃষককে একএক লাখ টাকা করে পুরস্কার ঘোষনা করা হয়েছে এবং এর সাথে সাথে মৎস্য পুরস্কারও প্রদান করা হয়েছে।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

English Summary: India ranked 2 in world fish production

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.