ভারতের কিছু রাজ্যের আবহাওয়ায় আসতে চলেছে শীতের কঠিন ও সিক্ত আমেজ

Friday, 11 January 2019 05:15 PM

একটি নতুন নিম্নচাপ অঞ্চলে পর্যবসিত হতে চলেছে জম্মু ও কাশ্মীর ও তার আশেপাশের অঞ্চল। এই নিম্নচাপের উৎসস্থল হল বাংলাদেশ। মধ্যভারতে মহারাষ্ট্রের উপরও একটি প্রতীপ ঘূর্ণবাত অবস্থান করছে।

আগের ২৪ ঘণ্টার মধ্যে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিলোঃ

আগের ২৪ ঘণ্টার আবহাওয়ার কথা বলা যায় তাহলে বলা যায় পূর্ব ভারতের আসাম ও সিকিমে হাল্কা বৃষ্টি হয়েছে। পূর্ব ভারতে অরুণাচল প্রদেশই একমাত্র রাজ্য যেখানে বৃষ্টির সাথে বরফও পড়েছে। এছাড়া পঞ্জাব, হরিয়ানা, দিল্লী, পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, উত্তর উড়িষ্যা ও মধ্যভারত-এর ন্যূনতম তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে।

আরও পড়ুন আখের উইল্ট রোগ থেকে মুক্তির উপায়

দিল্লী ও এন-সী-আর প্রদূষণ স্তরের মধ্যে কিছুটা শুধার এসেছে, আর কিছুজায়গায় এই স্তর মধ্যম শ্রেণীর পর্যায়ে আছে।

আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বানুমানঃ

আগামী ২৪ ঘণ্টায় জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ ও দেশের অন্য কয়েকটি স্থানে বরফপাতের সাথে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও উত্তরাখণ্ড ও অরুনাচল প্রদেশে এক দুটি স্থানে বৃষ্টির সাথে বরফপাতের সম্ভাবনাও একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। উত্তর পাঞ্জাবেও বৃষ্টির সম্ভাবনাও প্রবল। উত্তর পূর্বের তরাই এলাকায় তাপমাত্রা পুনরায় বৃদ্ধি ঘটার সম্ভাবনা তৈরী হয়েছে। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড ও পাঞ্জাবের কিছু অংশে তাপমাত্রাতে অনেকবেশী পতন লক্ষ্য করা যেতে পারে। দিল্লী ও এন-সী-আরের প্রদূষণ মাত্রায় কোনো পরিবর্তন দেখা যাবে না বলে সূত্রের খবর থেকে জানা গেছে।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

English Summary: Indian atmosphere

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.