প্রয়াত আইসিএআর-এর প্রাক্তন পরিচালক ভিরেন্দর লাল চোপড়া

Sunday, 19 April 2020 04:11 PM

গতকাল নয়াদিল্লিতে আইসিএআর-এর প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ভিরেন্দর লাল চোপড়ার মৃত্যু ঘটে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর প্রয়াণে আমরা শোকস্তব্ধ। পদ্মভূষণ প্রাপ্ত, এই বৈজ্ঞানিক কৃষি গবেষণা ও প্রযুক্তি ক্ষেত্রে এক খ্যাতনামা ব্যক্তিত্ব এবং কৃষি বিজ্ঞানে তাঁর অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন।

তিনি (জন্ম -১৯৩৬  সাল), একজন বায়োটেকনোলজিস্ট, জিনতত্ত্ববিদ এবং কৃষিবিদ, ভারতে গম উত্পাদন বিকাশে তাঁর অবদানের জন্য ব্যাপক পরিচিতি লাভ করেন। তিনি কেরালার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন চ্যান্সেলর, ইম্ফল এবং ভারতের পরিকল্পনা কমিশনের প্রাক্তন সদস্য ছিলেন। এছাড়াও ভারতীয় জাতীয় বিজ্ঞান অ্যাকাডেমি, ভারতীয় বিজ্ঞান অ্যাকাডেমি, জাতীয় কৃষি বিজ্ঞান অ্যাকাডেমি, জাতীয় বিজ্ঞান অ্যাকাডেমী, বিশ্ব বিজ্ঞান অ্যাকাডেমী এবং ইউরোপীয় বিজ্ঞান ও কলা অ্যাকাডেমী সহ বিভিন্ন বিজ্ঞান অ্যাকাডেমির নির্বাচিত সহকর্মীর পদে নিযুক্ত ছিলেন।

তিনি কৃষিক্ষেত্রে অবদানের জন্য বোরলগ অ্যাওয়ার্ড, এফএও বিশ্ব খাদ্য দিবস পুরষ্কার, ওম প্রকাশ ভাসিন পুরস্কার এবং ১৯৮৫ সালে পদ্মভূষণের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান সহ একাধিক সম্মানে ভূষিত হন। উদ্ভিদ প্রজনন: তত্ত্ব ও অনুশীলন, অ্যাপ্লায়েড জেনেটিক্স এবং অ্যাপ্লায়েড প্ল্যান্ট বায়োটেকনোলজির মতো উদ্ভিদের বংশবৃদ্ধি ও জেনেটিক্স সম্পর্কিত অনেকগুলি বই এবং নিবন্ধও লিখেছেন তিনি। বিশ্বব্যাপী কৃষি শিল্পে তাঁর অবদানের জন্য আমরা সকলে তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকব।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Indian Council of Agricultural Research former director Virender Lal Chopra passed away

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.