আপনার দৈনন্দিন খাদ্য স্বাস্থ্যকর তো ?

Sunday, 20 October 2019 11:21 PM

ভারতীয় খাবার, যা বিশ্বে এর স্বাদের সাথে সাথে স্বাস্থ্যের জন্যও উপকারী বলে বিবেচিত হয়, তা নিয়েও এবার জনসাধারণের ভাবনার সময় উপস্থিত। এক রিপোর্টে দেখা যাচ্ছে, পূর্বের মতো ভিটামিন, প্রোটিন বা স্বাস্থ্যকর গুণ আমাদের দৈনন্দিন খাবারে আর নেই। ডাল এবং অন্যান্য খাদ্য, ফল ও শাকসব্জিতে কোন কিছুতেই আর আগের মতো আয়রন বা কার্বোহাইড্রেট নেই। কেন এগুলি খাদ্যে অনুপস্থিত? ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউট্রিশন-এর এক প্রতিবেদন থকে জানা যায় যে, মাটির পুষ্টির ঘাটতির কারণে খাদ্যের স্বাস্থ্যকর মান প্রভাবিত হয়েছে।

বিশেষজ্ঞরা এ সম্পর্কে বলেন যে, বর্তমান সময়ের খাবার কেবল আগের চেয়ে অস্বাস্থ্যকরই নয়, সাথে সাথে এটি বিষাক্তও হয়ে উঠেছে। তাঁরা জানান যে, রাসায়নিক, বিষাক্ত সার এবং বিষাক্ত ঔষধ ইত্যাদি প্রচুর পরিমাণে ব্যবহারের ফলে খাঁটি ফসলের অভাব দেখা দিচ্ছে

প্রতিবেদনে অনুসারে, মানুষের ক্রিয়াকলাপের কারণে জলবায়ু দ্রুত পরিবর্তিত হচ্ছে, যা ফসলের বিশুদ্ধতা এবং পুষ্টিগুণেও প্রভাব ফেলছে। আজ এর পরিপ্রেক্ষিতে মাটিতে দস্তার পরিমাণ হ্রাস পেয়েছে ৪৩ শতাংশ, বোরনের পরিমাণ ১৮.৩ শতাংশ এবং লোহার ১২ শতাংশ হ্রাস পেয়েছে। এই কারণে, খাবারে স্বাদ বা পুষ্টি পূর্বের তুলনায় হ্রাস পেয়েছে।

এটি লক্ষণীয় যে, খাদ্যে ত্রুটির কারণে অনেক রোগের প্রভাব ক্রমশ বাড়ছে। এ সম্পর্কে ক্যান্সার বিশেষজ্ঞের সাথে কথা বলে জানা গেছে, ক্যান্সারের মতো রোগের উত্থানের মূল কারণ, দূষিত জল এবং ক্ষতিকারক কীটনাশক দ্বারা চাষ করা খাদ্য গ্রহণ। সুতরাং, বিষাক্ত পদার্থযুক্ত রাসায়নিক সার বিক্রয় অবিলম্বে বন্ধ করা উচিৎ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.