ভারতের শীর্ষ সার কোম্পানি এবং সেরা স্টক যা আপনি বিনিয়োগ করতে পারেন

 রুপালী দাস
রুপালী দাস
ভারতের শীর্ষ সার কোম্পানি এবং সেরা স্টক যা আপনি বিনিয়োগ করতে পারেন

ভারতীয় অর্থনীতির প্রধান ভিত্তি হল কৃষি। প্রদত্ত, ভারতের জনসংখ্যার 58% তাদের জীবিকার প্রধান উত্সের জন্য এটির উপর নির্ভর করে, কৃষি উপকরণ শিল্প যেমন সার' অবিশ্বাস্যভাবে অপরিহার্য। এটি কৃষি উৎপাদনের জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কাঁচামাল উত্পাদন করে। 

ভারতের  ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য ভাল ফলন এবং খাওয়ানোর জন্য সারের বর্ধিত এবং নির্বিচার ব্যবহারের কারণে সার শিল্প বিশেষভাবে সমৃদ্ধ হচ্ছে।

অধিকন্তু, আমরা সকলেই 2022-23 কেন্দ্রীয় বাজেটের জন্য অপেক্ষা করছি এবং আশা করা হচ্ছে যে সরকার  সার কোম্পানিগুলিকে  ক্ষতিপূরণ দিতে  $19 বিলিয়ন বরাদ্দ করবে  যারা কৃষকদের কাছে বাজারের দামের চেয়ে কম দামে তাদের পণ্য বিক্রি করে। এই কারণে, সার স্টক বিনিয়োগ আপনার জন্য খুব লাভজনক হতে পারে ।

এই নিবন্ধে, আমরা আপনার জন্য ভারতের সেরা সার কোম্পানিগুলি তালিকাভুক্ত করেছি যাদের স্টক সেরা রিটার্ন দিতে পারে।  

চম্বল সার ও রাসায়নিক 

চম্বল সার এবং রাসায়নিক  একটি ইউরিয়া এবং ডাই-অ্যামোনিয়াম ফসফেট উৎপাদনকারী (ডিএপি)। প্রতি বছর 1.5 মিলিয়ন টন ক্ষমতা সহ  , এটি বেসরকারি খাতের বৃহত্তম ইউরিয়া উৎপাদনকারী (MTPA)। 

সার এবং অন্যান্য কৃষি উপকরণ, নিজস্ব তৈরি ফসফরিক অ্যাসিড, টেক্সটাইল, শিপিং এবং অন্যান্য ব্যবসা কোম্পানির অংশগুলির মধ্যে রয়েছে। 

এটি সফটওয়্যার শিল্পের সঙ্গেও জড়িত ছিল।  2021 সালে, কোম্পানিটি সফ্টওয়্যার কার্যক্রম বন্ধ করার জন্য সম্পদ বিক্রি করেছে এবং উল্লেখযোগ্য বাধ্যবাধকতা স্থানান্তর করেছে। কোম্পানির 3,700 ডিলার এবং 50,000 ব্যবসায়ীদের একটি দেশব্যাপী বিতরণ নেটওয়ার্ক রয়েছে।

J&K, হরিয়ানা, উত্তরাখন্ড, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং অন্যান্য রাজ্যগুলি যেখানে এটি কাজ করে তার মধ্যে রয়েছে। দেশের মোট সার বাজারের 90% এর অ্যাক্সেস রয়েছে। 

করোমন্ডেল ইন্টারন্যাশনাল: 

সংস্থাটি ভারতের শীর্ষস্থানীয় কৃষি-সমাধান প্রদানকারী। কৃষি মূল্য শৃঙ্খল জুড়ে, এটি বিভিন্ন ধরণের পণ্য এবং পরিষেবা সরবরাহ করে। সার, ফসলের প্রোটিন, জৈব-কীটনাশক, বিশেষ পুষ্টি, জৈব সার এবং অন্যান্য পণ্যগুলি এর বিশেষত্বের মধ্যে রয়েছে। কোম্পানিটি 20,000 ডিলারের একটি নেটওয়ার্কের মাধ্যমে তার পণ্য বিক্রি করে এবং 2,000 জনের বেশি লোকের একটি বাজার উন্নয়ন দল রয়েছে। 

তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ, মহারাষ্ট্র এবং ভারত জুড়ে অন্যান্য রাজ্যে এটির 16টি উত্পাদন সাইট রয়েছে। রবি মৌসুমে প্রত্যাশিত বৃদ্ধির কারণে কোম্পানির লাভের সম্ভাবনা ভালো বলে প্রতীয়মান হয়।

রামা ফসফেটস (আরপিএল) 

রামা ফসফেটস  (আরপিএল) হল ভারতের একটি নেতৃস্থানীয় ফসফেটিক সার প্রস্তুতকারক, যা একক সুপার ফসফেট (এসএসপি) সারগুলিতে বিশেষীকরণ করে৷ 

কোম্পানিটি ওলিয়াম, নাইট্রোজেন, ফসফরাস, এবং পটাসিয়াম (NPK), ডি-অয়েলড কেক এবং সয়া তেলও উত্পাদন করে। 'সূর্যফুল' এবং 'গিরনার' হল কোম্পানির হলমার্ক ব্র্যান্ড এবং কৃষকদের মধ্যে সুপরিচিত। রামা ফসফেটসের নিট মুনাফা 2021 সালের তৃতীয় ত্রৈমাসিকে 101.1 শতাংশ বেড়ে 227.2 মিলিয়ন হয়েছে, যা 2020 এর আগের ত্রৈমাসিকে 113 মিলিয়ন ছিল। উচ্চতর কর্মক্ষম আয় কোম্পানির শক্তিশালী কর্মক্ষমতায় অবদান রেখেছে।  

 

দীপক সার ও পেট্রোকেমিক্যালস  

দীপক ফার্টিলাইজারস অ্যান্ড পেট্রোকেমিক্যালস  (DFPCL) হল একটি ভারতীয় রাসায়নিক, ফসলের পুষ্টি, এবং সার ব্যবসা। এটিতে রিয়েল এস্টেট হোল্ডিংও রয়েছে। 1990 সাল থেকে, কোম্পানিটি 'মহাধন' ব্র্যান্ডের অধীনে সার বাজারজাত করেছে। 

ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক সম্প্রতি একটি 22 বিলিয়ন প্রযুক্তিগত অ্যামোনিয়াম নাইট্রেট কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, দীপক ফার্টিলাইজারের স্মার্টচেম টেকনোলজিস, একটি সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা অনুসারে। গোপালপুর ইন্ডাস্ট্রিয়াল পার্কে নির্মিত এই প্রকল্পের বার্ষিক ক্ষমতা ৩৭৭ কিলো টন হবে এবং ২০২৪ সালের আগস্টের মধ্যে এটি চালু হবে।

আরও পড়ুনঃ  রংবেরং-এর কপি ফলিয়ে নজির গড়লেন দুর্গাপুরের কৃষক, বাজারে চাহিদা তুঙ্গে

Published On: 28 January 2022, 12:14 PM English Summary: India's top fertilizer company and the best stock that you can invest

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters