ইন্দো-আফগান সম্পর্কের মেলবন্ধনে ফিউচার গ্রুপ

Thursday, 20 September 2018 05:05 PM

“ফিউচার গ্রুপ” নামক একটি বেসরকারী ভারতীয় কোম্পানি যারা USAID এর সাথে মিলে একটি কমার্শিয়াল হর্টিকালচার এন্ড এগ্রিকালচার মার্কেটিং প্রোগ্রাম (CHAMP) শুরু করার জন্য একত্রিত হয়ে কাজ করছে যাতে আমাদের দেশে উপভোক্তা ও আফগানিস্তানের হর্টিকালচার উৎপাদকদের সাথে একটি পারস্পরিক সুসম্পর্ক গড়ে ওঠে। এই ধরণের মেলবন্ধনকে বাড়ানোর জন্য এবং  অকালে ক্রেতাদের অধিক সুবিধার্থে গৃহ সরবরাহ বাড়ানোর জন্য ফিউচার গ্রুপ”-এর প্রধান গোপান বিহানির সাথে যোগাযোগ বড়ানোর ব্যবস্থা করা হয়েছে

মুম্বাই-এ একটি ইন্দো-আফগান বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে “প্যাসেজ টু প্রস্পারিটি” যেখানে ৫০ জন আফগান কৃষি রপ্তানিকারী সংস্থা ৪ দিন মুম্বাই-এ  ইন্দো-আফগান ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট শো অনুষ্ঠানে যোগ দেবে রাজ্যে রাজ্যে এই কারবারি কার্যকলাপ কীভাবে ছড়ানো যায় সেই আলোচনায় অংশগ্রহণ করতে। এখানে তারা আফগানিস্থানে উৎপাদিত বাদাম,ফল, ও মশলাপাতি এনে মুম্বাই ও তার আশেপাশের এলাকার ক্রেতাদের কাছে প্রদর্শিত করবে।

আফগানিস্তানের কৃষি, সেচ, ও পশুপালনমন্ত্রি মিস্টার নাসের আহমেদ দুরানি বলেছেন, “আমাদের কৃষি রপ্তানির পরিমাণ আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে যেহেতু সাউথ এশিয়ার সমস্ত দেশের অর্থনীতি ক্রমবর্ধমান যাতে আমরা এটা বুঝতে পারছি যে আফগানিস্তানের ব্যবসায়িক আবহ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।“ তিনি আরও বলেছেন যে আফগানিস্তানের যে ফলের, মশলার, বা বাদামের বাজার বসে গিয়েছিলো তা আবার আস্তে আস্তে খুলছে। ভারতীয় বাজারগুলিতে আমাদের সমস্ত প্রাকৃতিক, নির্ভেজাল ও সুস্বাদু পণ্য দ্রব্যগুলির দ্বারা ভারতীয় মানুষেরা উপকৃত হোক এটাই তিনি চান।  

- প্রদীপ পাল

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.