আশঙ্কা : আগামী ১০০ বছরে পৃথিবী থেকে হারিয়ে যাবে অনেক কীট পতঙ্গ

Thursday, 14 February 2019 03:40 PM
ফড়িং

ফড়িং

বাঙালীরা তাঁদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ "বিয়ের নেমন্তন্ন কার্ডের প্রজাপতির প্রতীকী ছবি ছাপিয়ে নেমন্তন্ন পাঠাতে ভালোবাসে। জানিনা কেন,হয়ত এরা জানত যে একদিন এটা শুধুমাত্র ছবিতেই দেখা যাবে!

পৃথিবীর কীট পতঙ্গ গুলি আজ অবলুপ্তির পথে।"ওয়ার্ল্ড বিজনেস ইকোনোমিক ফোরাম" এর একটি সাম্প্রতিক রিপোর্ট বলছে, আগামী ১০০ বছরের মধ্যে লুপ্ত হয়ে যাবে বিভিন্ন কীট পতঙ্গ। যাঁদের ভূমিকা আমাদের জীব বৈচিত্র্যে মারাত্বক।বিজ্ঞানীরা বলছেন, আধুনিক মানুষ আজ পৃথিবীকে এতটাই বদলে ফেলেছে যা মূলতঃ তার শহরাঞ্চলে কংক্রিটের বসতি তৈয়ারী করার জন্য ও কংক্রিটের রাস্তা তৈয়ারী করে  কৃষি খামার গুলিকেকে ধীরে ধীরে ধংস করা এবং কীটনাশক এর যথেচ্ছ ব্যবহার যা এইসব কীট পতঙ্গের প্রজনন ক্ষমতা নষ্ট করে দিয়ে এদের আরো ধংসের মুখে ফেলে দিয়েছে।এই সমস্ত কিছুই হচ্ছে "প্রাকৃতিক বাস্তুতন্ত্রের একটি বিপর্যয়"।

বিশ্ব জুড়ে এই কীট পতঙ্গের সংখ্যা কমে যাওয়ার মানে হচ্ছে যেইসব প্রাণী বা অন্যান্য কীট পতঙ্গ এদের খাদ্য হিসেবে গ্রহণ করে তাদেরও খাদ্যের অভাব হওয়া।এর মধ্যে শুধু কিছু পতঙ্গ রয়েছে যা পরাগ মিলনে সাহায্য করে।ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO) একটি রিপোর্ট বলছে বিশ্বে এই জন্য $৫০০ বিলিয়ন ডলার খাদ্য উৎপাদন এর জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।জার্মানি ও পুয়াত রিকো দেশ ইতিমধ্যে "কীট পতঙ্গের হ্রানসের" বিষয়টি স্বীকার করেছেন।বিজ্ঞানীরা বলছেন, গোটা বিশ্বে এই মুহুর্তে কীট পতঙ্গের হ্রানসের হার ২.৫%শতাংশ এবং এই হারে যদি প্রতি বছর চলতে থাকে তবে আগামী ১০০ বছরের সমস্ত কীট পতঙ্গ পৃথিবী থেকে একদিন বিলুপ্ত হয়ে যাবে*।বিজ্ঞানীরা বিশ্ব জুড়ে গড়ে ৪১ শতাংশ "কীট পতঙ্গ বিলুপ্তি" হওয়াকে লক্ষ করেছেন।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী বিগত দশকে লুপ্ত হয়ে যাওয়া (শতাংশের হিসেবে)কীট পতঙ্গ  গুলি হলো:

১.Caddle flies (এক ধরনের মক্ষী):৬৮%

২.Butter fly(প্রজাপতি):৫৩%

৩.Beetls (বীটলস):৪৯%

৪.Bee(মৌমাছি):৪৬%

৫.May fly(মে ফ্লাই):৩৭%

৬.Dragon fly(ফড়িং):৩৭%

৭.Stone fly(স্টোন ফ্লাই):৩৫%

৮.Flies(মাছি):২৫%

(*Source: Biological conservation)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.