মধ্যবিত্তের মুখে হাসি ফোটালো অন্তর্বর্তী বাজেট ২০১৯

Friday, 01 February 2019 05:08 PM

অসুস্থ অর্থমন্ত্রী অরুণ জেটলির জায়গায় রেলমন্ত্রী ও অস্থায়ী অর্থমন্ত্রী পীযুষ গোয়েল লোকসভায় আজ বাজেট পেশ করলেন। প্রাথমিক ভাষণে পীযুষ গোয়েল বললেন বর্তমানে ভারত বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম অর্থনীতি সম্পন্ন দেশ এবং প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ২৫৯ বিলিয়ন ।

এবারের বাজেটের বিশেষ চমকগুলি হল –

  • মধ্যবিত্তদের জন্য - আয়কেরর ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হয়েছে। সাড়ে ছয় লক্ষ টাকা পর্যন্ত যাদের আয় তারা বিনিয়োগকারী হলে আর কর দিতে হবে না। পাশাপাশি করযুক্ত আয়ের উপর ছাড় (স্ট্যান্ডার্ড ডিডাকশন)-এর পরিমাণ ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। ব্যাঙ্ক ও পোস্ট অফিসে আমানতের উপর সুদের পরিমাণ বার্ষিক ১০ হাজার টাকার বেশি হলে করের আওতাভুক্ত হত (টিডিএস)। সেই ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৪০ হাজার টাকা করা হয়েছে।
  • কৃষকদের জন্য – ১) ২২ টি ফসলে নুন্যতম সহায়কমূল্য ৫০% করা হল। (২) ক্ষুদ্র ও প্রান্তীক কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় যে সমস্ত কৃষকদের ২ হেক্টরের কম জমি আছে তারা বার্ষিক ৬০০০ টাকা অনুদান পাবেন । এই অনুদানের টাকা সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। এই প্রকল্পে ১২ কোটি কৃষক পরিবার উপকৃত হবে। এই খাতে সরকার ৭৫ হাজার কোটি টাকা খরচ করেছে। প্রয়োজনে আরো খরচ করা হবে। (৩) কৃষি ঋণে সুদের হার ২% কমানো হবে ও প্রাকৃতিক দুর্যোগে আরো ৩% মোট ৫% সুদের হার কম হবে। (৪) গ্রামীণ উদ্দ্যোগ ও অর্থনীতিকে চাঙ্গা করতে আরো বোশি করে আধুনিক প্রযুক্তির সহায়তা নেওয়া হবে।
  • পশুপালকদের জন্য - গো কল্যাণের জন্য একটি প্রকল্প ও মৎস্য চাষের জন্য পৃথক দপ্তরের ঘোষণা করা হয়েছে।
  • শ্রমিকদের জন্য - অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য বিশেষ পেনশন প্রকল্পের ‘শ্রমযোগী মন্ধন প্রকল্প’ ঘোষণা করা হয়েছে। শ্রমিকরা মাসে ১০০ টাকা করে জমা করলে ৬০ বছর পর থেকে প্রতি মাসে তিন হাজার টাকা করে পেনশন পাবেন।
  • বাজেটের ১০ টি মুখ্য ডাইমেনশন – (১)সামাজিক ও প্রাকৃতিক পরিকাঠামো গঠন (২)ডিজিটাল ইনডিয়া গঠন ,(৩)দূষণমুক্ত ভারত ,(৪) বৈপ্লবিক যাতায়াত ব্যবস্থা, (৫) গ্লোবাল ম্যানুফ্যাকচারিং হাব, (৬)নদীর জলকে পরিসোধিত করে , (৭) সমুদ্রতীরবর্তী অঞ্চলের উন্নতি, (৮) মহাকাশ প্রোগ্রাম (৯)স্বাস্থ্যবান ভারত (১০) টিম ইন্ডিয়া।

বাজেট পেশের সাথে সাথে চাঙ্গা হল শেয়ার বাজার। বাজেট ঘোষণার পরেই ৫১৮.৬২ পয়েন্ট উঠল সেনসেক্স। নিফটি বাড়ল ১৫১.৮৫ পয়েন্ট। সেনসেক্স বেড়ে পৌঁছে গেল ৩৬,৭৭৫.৩১ পয়েন্টে আর নিফটি পৌঁছল ১০,৯৮২.৮০ পয়েন্টে।

- রুনা নাথ (runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.