ডিম কী সুগারে আক্রান্ত রোগীদের জন্য সত্যিই ভাল

Friday, 11 October 2019 11:29 AM

ডিম কি স্বাস্থ্যের পক্ষে সত্যিই ভাল ? যদি এটি স্বাস্থ্যের পক্ষে ভালো হয়, তবে এক দিনে কতগুলি ডিম খাওয়া উচিত? ২০১৮ সালে, একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, নিয়মিত ডিম খাওয়া প্রাক-ডায়াবেটিস বা টাইপ -২ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। গবেষকরা জানিয়েছেন যে, প্রতিদিন একটি করে ডিম খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে যেতে পারে।

ডিমে সাধারণত প্রচুর পরিমাণে কলেস্টোরল থাকে। একটি বড় আকৃতির ডিমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টোরল থাকে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন সুপারিশ করে যে, মানুষের প্রতিদিন ৩০০ মিলিগ্রাম-এর চেয়ে কম কোলেস্টেরল গ্রহণ করা উচিৎ। ডিমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টোরল থাকে। তবে গবেষণায় দেখা গেছে যে, খাবারে থাকা কোলেস্টেরল শরীরে সামগ্রিক কোলেস্টেরলের মাত্রা বাড়াতে খুব কম প্রভাব ফেলে। ডায়াবেটিস শরীরের এলডিএল (খারাপ), এবং এইচডিএল (ভাল) কোলেস্টেরলের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে।

ডিম একটি স্বল্প-কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য এবং এতে খুব কম গ্লাইসেমিক সূচক পদার্থ থাকে। এটি ডায়াবেটিসযুক্ত লোকেদের জন্য প্রোটিনের একটি ভাল উত্স করে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ) জানিয়েছে, ডিম ডায়াবেটিসে আক্রান্ত মানুষদের জন্য উপযুক্ত খাদ্য। গ্লাইসেমিক সূচক পদার্থ স্বল্প মাত্রায় থাকায় এটি দেহের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.