আপনার প্যান কার্ড জাল নয় তো ? এই সহজ উপায়ে দেখে নিন আপনার প্য়ান কার্ড আসল না নকল

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

আপনিও কি জাল প্যান কার্ড ব্যবহার করছেন? প্যান কার্ড আমাদের দৈনন্দিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে প্রতিটি আর্থিক লেনদেনের সঙ্গে প্যান কার্ড ব্যবহার করা হয়। ব্যাঙ্ক, স্কুল, কলেজ এবং অফিস ইত্যাদি জায়গায় প্যান কার্ড ব্যবহার করা হয়। আপনি যখনই আয়কর ফাইল করবেন, সেখানে প্যান কার্ড বাধ্যতামূলক। যারা প্রথমবার অ্যাকাউন্ট খুলছেন তাদেরও প্যান কার্ড প্রয়োজন। কিন্তু আজকাল প্যান কার্ডের নামেও প্রচুর জালিয়াতি ঘটছে। অনেকেই জাল প্যান কার্ড পাচ্ছেন, যা তারা ব্যবহার করছেন। আবার অনেকেই আসল আর নকল প্যান কার্ডের মধ্যে পার্থক্য করতে পারছেন না। আপনারও যদি প্যান কার্ড থাকে, এবং আপনি জানেন না যে আপনার প্যান কার্ড আসল নাকি নকল, তাহলে আজ আমরা আপনাকে কিছু সহজ টিপস বলব, যা ব্যবহার করে আপনি আসল এবং নকল প্যান কার্ড খুঁজে বের করতে পারবেন।তো চলুন জেনে নেই সে সম্পর্কে...

প্যান কার্ড আসল নাকি নকল তা কীভাবে খুঁজে বের করবেন

  • আপনি যদি জানতে চান আপনার প্যান কার্ড আসল নাকি নকল, তাহলে আপনাকে প্রথমে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকে আপনি এটি সম্পর্কে জানতে পারেন।

  • ওয়েবসাইটটি দেখার পরে, এখন হোম পেজের বাম দিকে, প্যান কার্ডের বিবরণ যাচাই সহ বিকল্পটিতে ক্লিক করুন।

আরও পড়ুনঃ আধার কার্ড তৈরির নিয়মে পরিবর্তন,জেনে নিন সম্পূর্ণ তথ্য়

  • এর পরে, আপনাকে এখানে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পূরণ করতে হবে যেমন- আপনার নাম, জন্ম তারিখ এবং অন্য়ান্য় তথ্য।

  • এখন যদি আপনার প্যান কার্ডটি আসল হয় এবং সক্রিয় থাকে তবে আপনার ফোন নম্বরে একটি বার্তা আসবে এবং যদি এটি না থাকে তবে বার্তাটি আসবে না।

আরও পড়ুনঃ আপনার প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা আছে কি না, এই সহজ উপায়ে ঘরে বসে জানতে পারবেন

Published On: 19 January 2022, 04:07 PM English Summary: Isn't your PAN card fake? Here's how to put one together for use with your PAN card

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters