জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস ২০২০: প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য, করোনাভাইরাস আমাদেরকে স্বনির্ভর করেছে

KJ Staff
KJ Staff

জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস ২০২০: জাতীয় পঞ্চায়েত রাজ দিবস ২০২০ উপলক্ষে আজ সকাল ১১ টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সমস্ত গ্রামের সরপঞ্চের (গ্রামপ্রধান) সাথে মতবিনিময় করেছেন। অনুষ্ঠানে পঞ্চায়েত রাজ্যমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও উপস্থিত ছিলেন।

সকল গ্রামের সরপঞ্চকে সম্বোধন করে মত বিনিময় করার সময় প্রধানমন্ত্রী বলেছেন যে, করোনাভাইরাস মহামারী থেকে সবচেয়ে বড় শিক্ষাটি হল আমাদের স্বনির্ভর হতে হবে। স্বনির্ভর এবং ঐক্যবদ্ধ না হলে এই জাতীয় সংকটময় পরিস্থিতিতে মোকাবেলা করা কঠিন হয়ে উঠবে।

প্রধানমন্ত্রী গ্রামাঞ্চল, জেলা, রাজ্যগুলিকে স্বতন্ত্র প্রয়োজনের জন্য স্ব পর্যায়ে স্বাবলম্বী হওয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেছেন যে জাতিকেও কীভাবে স্বনির্ভরশীল হতে হবে, তা শিখতে হবে, যাতে আমাদের নিজের চাহিদা পূরণের জন্য বাইরে থেকে অন্য কারও উপর নির্ভর করতে না হয়।

‘দো গজ দুড়ী ' মন্ত্র -

প্রধানমন্ত্রী মোদী সরপঞ্চদের সাথে কথোপকথনের সময় বলেন যে, কোভিড -১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের মধ্যে গ্রামগুলি সামাজিক ব্যবধানকে সহজ পরিভাষায় সংজ্ঞায়িত করার জন্য - ‘দো গজ দুড়ী ' নামক মন্ত্র নিয়েছে। লকডাউনের সামাজিক দূরত্বের নিয়ম মেনে সমস্ত সরপঞ্চ তাদের নিজ নিজ বাড়ি থেকে আভ্যন্তরীণ কর্মে যোগ দিয়েছিলেন। সরপঞ্চরাও প্রধানমন্ত্রীর সাথে তাদের মতামত ভাগাভাগি করবেন। সরপঞ্চরা কাছাকাছি একটি কমন সার্ভিস সেন্টারে কথোপকথনে যোগ দেন।

প্রধানমন্ত্রী এ উপলক্ষে নিম্নলিখিত দুটি উদ্যোগ চালু করেছেন:

১) ই-গ্রাম স্বরাজ পোর্টাল / মোবাইল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ উপলক্ষে একীভূত ই-গ্রামস্বরাজ পোর্টাল এবং মোবাইল অ্যাপ্লিকেশন উদ্বোধন করেছেন। পোর্টালটি সমস্ত গ্রাম পঞ্চায়েতকে তাদের গ্রাম পঞ্চায়েত উন্নয়ন পরিকল্পনা (জিপিডিপি) প্রস্তুত ও বাস্তবায়নের জন্য একটি একক ইন্টারফেসের সাথে প্রদান করার জন্য পঞ্চায়েত রাজ মন্ত্রকের একটি নতুন উদ্যোগ।

২) স্বমিত্‌ভা যোজনা -

প্রধানমন্ত্রী এই উপলক্ষে স্বমিত্‌ভা যোজনাও প্রচলন করেছেন, যা গ্রামীণ ভারতের জন্য একীভূত সম্পত্তি সংক্রান্ত বৈধতা সমাধান করবে। সরকারের এই প্রকল্পটি গ্রামীণ অঞ্চলের দারিদ্র্য দূরীকরণে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

স্বপ্নম সেন (swapnamsen@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters