মজুরি বৃদ্ধির দাবিতে আগামী ১ মার্চ থেকে রাজ্যের পাটশিল্পে ধর্মঘটের ডাক

Tuesday, 19 February 2019 01:05 PM
পাটকল কারখানা

পাটকল কারখানা

এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে তারা জানিয়েছে। সোমবার সংগঠনগুলি একটি কনভেনশনে মিলিত হয়ে এই সিদ্ধান্ত নেয়। মূলত রাজ্য সরকারের বিরুদ্ধে মালিকদের হয়ে পক্ষপাতিত্বমূলক ভূমিকা গ্রহণ করার অভিযোগেই তারা এই লাগাতার ধর্মঘটের পথে হেঁটে চটশিল্প অচল করার সঙ্কল্প করেছে। এই কর্মসূচিতে রাজ্যের অন্তত আড়াই লক্ষ পাটকল শ্রমিক অংশ নেবে বলে উদ্যোক্তাদের দাবি।

রাজ্যের শ্রমমন্ত্রী শ্রী মলয় ঘটক অবশ্য এই সিদ্ধান্তকে ভোটের আগে বিরোধীদের নিছক রাজনীতি বলে আখ্যা দিয়েছেন। তাঁর কথায়, অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে নতুন শ্রমিকদের ৭০ টাকা বৃদ্ধির কথা বলা হয়েছে। ত্রিপাক্ষিক আলোচনা মোটেও শেষ হয়নি।

শ্রমিক সংগঠনগুলির শীর্ষ নেতৃত্ব জানায়, এর আগে পাটকল শ্রমিকদের মজুরি ও অন্যান্য সামাজিক সুরক্ষা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ২০১৫ সালে সরকার, সংগঠন ও মালিকপক্ষের মধ্যে যে ত্রিপাক্ষিক চুক্তি সম্পাদিত হয়, তার মেয়াদ গত বছর মার্চে শেষ হয়। তারপর থেকে সরকার ও মালিকদের সংগঠন আই জে এম এ-কে বারবার এ নিয়ে বর্ধিত মজুরি সহ অন্যান্য দাবির ভিত্তিতে নতুন চুক্তির জন্য চাপ দেওয়া হয়। শেষ পর্যন্ত চটশিল্পের বর্তমান সমস্যা নিয়ে গত ১৭ জানুয়ারি শ্রম দপ্তর একটি বৈঠক ডাকে। কিন্তু সেই সভা শেষে কেন্দ্রীয় সরকারের আধিকারিক তথা জুট কমিশনার চলে যাওয়ার পর শ্রমমন্ত্রী প্রায় আচমকা চটকলগুলিতে কেবলমাত্র কাজে যোগদানকারী নতুন শ্রমিকদের দৈনিক মজুরি ৭০ টাকা করে বাড়িয়ে ৩২৭ টাকা করার প্রস্তাব দেন। মালিকপক্ষ তাতে একবাক্যে রাজিও হয়। কিন্তু শ্রমিক সংগঠনগুলি এই ঘোষণার তীব্র প্রতিবাদ করে।

তথ্য সূত্র : বর্তমান পত্রিকা

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: jutemill strike from 1st march

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.